21 C
Kolkata

5G Launch: দেশবাসীর জন্য বড় উপহার! চালু ৫জি পরিষেবা

নিজস্ব প্রতিবেদন: আজ মহাষষ্ঠী। আর উৎসবের আবহেই দেশের মানুষের জন্য খুশির খবর। শনিবার দিল্লির প্রগতি ময়দানের একটি প্রদর্শনী থেকে ভারতে ৫জি পরিষেবার আনুষ্ঠানিক সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই পরিষেবার মাধ্যমে টেলিকম দুনিয়ায় নতুন যুগের সূচনা হল। এবার ধীরে ধীরে ভারতের ব্যবসায়ীক প্রতিষ্ঠান, প্রশাসন ও পরবর্তীকালে সাধারণ নাগরিকাও ৫জির দ্রুততা, নির্ভুল ও বিশ্বাসযোগ্য প্রযুক্তির সুবিধা পাবে। প্রথম ধাপে দেশের দিল্লি, মুম্বই ও কলকাতা সহ ১৩টি শহরে এই পরিষেবা চালু হবে।

নয়াদিল্লি আন্তর্জাতিক বিমানবন্দরে ইতিমধ্যেই চালু হয়েছে ৫জি পরিষেবা। আজ, নয়াদিল্লির প্রগতি ময়দানে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রধানমন্ত্রীর পাশাপাশি এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ও রিসায়েন্স জিও-র কর্ণধার মুকেশ আম্বানি। এদিন প্রধানমন্ত্রীকে ৫জি প্রযুক্তির বিভিন্ন দিকের ডেমো দেখায় দেশের তিনটি মুখ্য টেলিকম সংস্থা। রিলায়েন্স জিও, ভারতী এয়ারটেল ও ভি শিক্ষা সহ একাধিক ক্ষেত্রে ৫জির উপযোগিতার ব্যবহারিক উদাহরণ প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরে। কৃষিক্ষেত্রে শক্তিশালী ড্রোনের ব্যবহার থেকে উচ্চ নিরাপত্তার রাউটার, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক সাইবার থ্রেট ডিটেকশন থেকে স্বনিয়ন্ত্রীত যানবাহন, ইত্যাদি নানা কাজে ৫জির উপযোগিতা সরাসরি প্রত্যক্ষ করেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন:  Narendra Modi: মায়ের সঙ্গে সাক্ষাৎ প্রধানমন্ত্রীর

দেশে টেলি-প্রযুক্তিতে এই বিপ্লব আসায় দেশব্যাপী পরিষেবাকে উন্নত থেকে উন্নততর করে তুলবে। আগের থেকে ১০ গুণ স্পিডে মিলবে ইন্টারনেট স্পিড। তিন ঘণ্টার সিনেমা ডাউনলোড করতে মাত্র তিন সেকেন্ড সময় লাগবে। অর্থাত্‍ চোখের পলকে ডাউনলোড হয়ে যাবে যাবতীয়। ২০ জিবিপিএস স্পিডে মিলবে ৫জি পরিষেবা।

এই প্রসঙ্গে অম্বানী বলেন, ৫জি-র অর্থ পাঁচটি গোল বা লক্ষ্য। এক, শিক্ষাক্ষেত্রে উন্নতি। বহু মানুষের কাছে পৌঁছবে শিক্ষা। তরুণ-তরুণীরা বুঝতে পারবেন তাঁদের দক্ষতা। দ্বিতীয় হল, স্বাস্থ্য পরিষেবা। দেশের যে কোনও প্রান্তের চিকিৎসকের সঙ্গে যোগাযোগ তৈরি করা যাবে সহজেই। কৃষি, শিল্পে খরচ অনেক কমবে বলে মনে করছেন তিনি। তাঁর দাবি, ক্ষুদ্র শিল্পের ক্ষেত্রেও অনেক সুবিধা হবে। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স আসবে সব ক্ষেত্রে, প্রযুক্তির নিরিখে বিশ্বের কাছে পরিচিতি পাবে ভারত।

আরও পড়ুন:  Gujrat Election: রানিপের নিশান পাবলিক স্কুলে ভোট দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Featured article

%d bloggers like this: