18 C
Kolkata

‘ পরাক্রম দিবসে ‘ চালু ‘ নেতাজি এক্সপ্রেস

নিজস্ব প্রতিবেদন : নেতাজী সুভাষচন্দ্র বোস কে সম্মান দিয়ে ট্রেনের নামকরণ করা হল ‘নেতাজী এক্সপ্রেস’। আজ নেতাজী সুভাসচন্দ্র বোসের জন্মদিনেই নতুন নামে ছুটবে কালকা মেল। নেতাজী সুভাষচন্দ্র বসুর জন্মদিনকে ইতিমধ্যেই ‘পরাক্রম দিবস’ হিসাবে ঘোষণা করেছে কেন্দ্র। যে হাওড়া-কালকা মেল ট্রেনে চড়ে নিরুদ্দেশের পথে পাড়ি দিয়েছিলেন নেতাজী সুভাষচন্দ্র বোস, সেই হাওড়া-কালকা মেলের নতুন নামে অনুমোদন দিয়েছে কেন্দ্র। গত মঙ্গলবারই রেল মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, কেন্দ্রীয় সরকার এবার থেকে ‘ কালকা মেল ‘ ট্রেনটির নতুন নাম হল ‘ নেতাজী এক্সপ্রেস ‘। কেন্দ্রীয় সরকারের তরফে এই বিষয়ে ট্যুইটও করা হয়।

রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, দেশ মাতৃকার বীর সন্তানকে এ ভাবেই ভারতীয় রেল সম্মান জানালো। দেশের সমস্ত রেল কর্মী ও তাদের পরিবার এই নয়া নামকরণের সিদ্ধান্তে খুশি। ইতিহাস বলছে এই কালকা মেল ধরতেই ১৯৪১ সালে জানুয়ারির মধ্যরাতে এলগিন রোডের বাড়ি থেকে নেতাজী পালিয়ে গিয়েছিলেন। ভারতীয় রেলের অন্যতম ঐতিহাসিক স্টেশন গোমো স্টেশন থেকে তিনি ট্রেন ধরেন। যদিও তখন সেই ট্রেনের নাম কালকা মেল ছিল না, ছিল আপ ‘ হাওড়া-পেশোয়ার ‘ এক্সপ্রেস। কালকা মেলের নাম অবশ্য একাধিক বার বদল হয়েছে। এই ট্রেন যখন প্রথম যাত্রা শুরু করে তার নাম ছিল ‘ ইস্ট ইন্ডিয়ান রেলওয়ে মেল ‘।

আরও পড়ুন:  Gujarat Assembly Election: ১০০ বছরের মহিলার ভোটদান গুজরাতে

রেলমন্ত্রী পীযূশ গোয়েল একটি টুইট করে লিখেছিলেন, “নেতাজীর পরাক্রমের হাত ধরে ভারতের স্বাধীনতা ও উন্নয়নের নতুন পথ শুরু হয়। আমি উচ্ছ্বসিত, তাঁর এই জন্মদিনকে সামনে রেখে ‘নেতাজী এক্সপ্রেসের’ পথ চলা শুরু হবে।” আপাতত স্পেশাল ট্রেন হিসাবে চলার জন্যে 02311/02312 হাওড়া-কালকা মেল নেতাজী এক্সপ্রেস হিসাবে চলবে। পরিষেবা স্বাভাবিক হয়ে গেলে ট্রেন চলবে 12311/12312 নেতাজী এক্সপ্রেস নামেই।

Featured article

%d bloggers like this: