20 C
Kolkata

International Passenger: ভারতে আসা আন্তর্জাতিক বিমানযাত্রীদের জন্য জারি নয়া নির্দেশিকা

নিজস্ব প্রতিবেদন: দেশে করোনা পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। উৎসবের মরশুমেও করোনা সেভাবে আর দাপট দেখাতে পারেনি। এখন মাস্কও ব্যবহার করছেন না অনেকে। ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরেছে জীবন। সম্প্রতি জানানো হয়েছিল, বিমান যাত্রার সময় আর পরতে হবে না মাস্ক। তবে, এবার ভারতে আসা আন্তর্জাতিক যাত্রীদের জন্য নতুন নিয়ম জারি করা হল। করোনা পরিস্থিতিতে এদেশে আসা আন্তর্জাতিক যাত্রীদের জন্য বিমান পরিবহণ মন্ত্রকের এয়ার সুবিধা পোর্টালে কোভিড ভ্যাকসিনেশন সংক্রান্ত ফর্ম ফিল আপ করা বাধ্যতামূলক ছিল। এতে যাত্রীদের তাঁদের প্রাপ্ত ডোজের সংখ্যা, টিকা নেওয়ার তারিখ সহ সমস্ত তথ্য প্রদান করতে হত। সেটার আর প্রয়োজন হবে না বলে বিমান পরিবহণ মন্ত্রক জানিয়েছে। মঙ্গলবার মধ্যরাত থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

আরও পড়ুন:  ইস্তাহার প্রকাশের পরই ত্রিপুরায় মমতা - অভিষেক

সোমবার সন্ধ্যায় বেসামরিক বিমান চলাচল মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, একদিকে যেমন করোনা সংক্রমণ কমছে, সেই সঙ্গে ভারতে কোভিড টিকাকরণেরও উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। সেকারণে আন্তর্জাতিক যাত্রীদের জন্য নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। অসামরিক বিমান পরিবহন মন্ত্রক জানিয়েছে, স্বাস্থ্য মন্ত্রক কর্তৃক প্রকাশিত এই সংশোধিত নির্দেশিকা অনুযায়ী এয়ার সুবিধা পোর্টালে আর স্ব-ঘোষণা পত্র জমা করতে হবে না বিদেশী যাত্রীদের। তবে সরকারের তরফে এটাও জানিয়ে রাখা হয়েছে, কোভিড পরিস্থিতির উপর নির্ভর করে এই নিয়ম আবার যখন তখন কার্যকর হতে পারে।

প্রসঙ্গত, কোভিডকালে সংক্রমণের গ্রাফ নিয়ন্ত্রণের জন্য একাধিক উপায় অবলম্বন করা হয়েছিল সরকারের তরফে। সেখানে আন্তর্জাতিক যাত্রীদের জন্যও একাধিক নিয়ম বেঁধে দেওয়া হয়েছিল। আরটিপিসিআর পরীক্ষা থেকে শুরু করে কোভিড টিকাকরণ শংসাপত্র দেখানো ছিল এই নিয়মগুলির মধ্যে অন্যতম। অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে এয়ার সুবিধা পোর্টালে ভারতে আগত যাত্রীদের নিজেদের কোভিড টিকারকরণ বর্তমান অবস্থা জানাতে হত। যেমন, তিনি কোভিড টিকার কতগুলি ডোজ় নিয়েছেন এবং কবে নিয়েছেন ইত্যাদি।

আরও পড়ুন:  কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াবে কেন্দ্র !

Featured article

%d bloggers like this: