29 C
Kolkata

Toll Plaza: খুব শীঘ্রই বন্ধ হবে দেশের সমস্ত টোল প্লাজা!

নিজস্ব প্রতিবেদন: জাতীয় সড়কগুলির উপর থাকা টোল প্লাজার সামনে গাড়ির লম্বা লাইন নিত্যদিনের ছবি। কিন্তু খুব শীঘ্রই সেই ছবি বদলাতে চলেছে। কার্যত দেশের সমস্ত টোল প্লাজা আগামিদিনে বন্ধ হয়ে যাবে। মহাসড়কে নির্দিষ্ট কয়েক কিলোমিটারের ব্যবধানে টোল প্লাজা থাকার কারণে একাধিক সমস্যা তৈরি হয়। তার মধ্যে অন্যতম হল যানজট। কারণ টোল প্লাজায় টোল কাটাতে লাইন দিয়ে দাঁড়িয়ে যায় সারি সারি গাড়ি। আর সেকারণেই ব্যাপক যানজট সৃষ্টি হয়। এবার সেই এবার সেই সমস্যা সমাধানে অভিনব উদ্যোগ গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় সড়ক পরিবহন এবং মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, আগামী ছ’মাসের মধ্যে দেশের সমস্ত মহাসড়ক থেকে টোল প্লাজা উঠে যাবে। এমনকি টোল কাটার জন্য বিকল্প ব্যবস্থার কথাও ঘোষণা করেছেন তিনি। সেক্ষেত্রে স্যাটেলাইট ব্যবস্থা অথবা গাড়ির নম্বর দেখে টোল কাটার ব্যবস্থা করা হতে পারে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। পাশাপাশি, একই অভিমুখে ৬০ কিলোমিটার দূরত্বের মধ্যেই একাধিক টোল প্লাজা প্রসঙ্গে তিনি জানান, এক্ষেত্রে সরকার মূলত দুটি বিকল্প পথের কথা ভেবেছে। প্রথমক্ষেত্রে উপগ্রহ ভিত্তিক জিপিএস ব্যবস্থা চালুর মাধ্যমে গাড়ির মালিকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কাটা যেতে পারে। আর দ্বিতীয়ক্ষেত্রে গাড়ির নম্বর প্লেট থেকে সরাসরি টাকা কাটার ব্যবস্থাও করা হতে পারে।

আরও পড়ুন:  চীনের বিমান লঙ্ঘন করল দেশের আকাশ
আরও পড়ুন:  Threat: প্রাণনাশের হুমকি রাজ্যের মুখ্যমন্ত্রীকে

তিনি আরও বলেন, “আমরা নির্দিষ্ট প্রযুক্তি বেছে নেব। যদিও আমরা আনুষ্ঠানিক সিদ্ধান্ত নিইনি। আমার মতে নম্বর প্লেট প্রযুক্তিতে কোনও টোল প্লাজা থাকবে না এবং একটি অত্যাধুনিক কম্পিউটারাইজড ডিজিটাল সিস্টেম থাকবে যার মাধ্যমে আমরা চালকদের স্বস্তি দিতে পারব। কোনও লাইন থাকবে না এবং মানুষ বড় স্বস্তি পাবে। ছ’মাসের মধ্যে আমি এটি চালু করার যথাসাধ্য চেষ্টা করব। দেশের মানুষকে যানজটের সমস্যা থেকে মুক্তি দিতে এটি জরুরি।”

Featured article