29 C
Kolkata

Nitish Kumar: বিজেপির সঙ্গ কি ছাড়বেন নীতীশ কুমার? শুরু রাজনৈতিক জল্পনা

নিজস্ব প্রতিবেদন: ফাটল যে চওড়া হচ্ছে, গত কয়েকমাস ধরেই তা কানাঘুষো শোনা জাচ্ছিল। বিহারে বিজেপির সঙ্গে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের জোট সরকারের অবস্থা টালমাটাল বলে এবার সামনে আসছে। সম্প্রতি বেশ কয়েকটি ঘটনার প্রেক্ষিতে এমনই জল্পনা তৈরি হয়েছে বিহারে। এমনকি মোদীর মন্ত্রিসভাতেও জেডিইউ-এর কোনও প্রতিনিধি থাকবে না বলে ঘোষণা করেছেন জেডিইউ প্রধান তথা বিহারের মুখ্যমন্ত্রী। তারপরই বড় চমক দিয়ে নীতীশ কুমার ফোন করলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে। তাহলে কি নীতীশ কুমার বিজেপির সঙ্গ ছাড়বেন ? এটাই এখন লাখ টাকার প্রশ্ন বিহারের রাজনীতিতে।

মঙ্গলবারই বিহারের মুখ্যমন্ত্রী দলের সমস্ত বিধায়ক এবং সাংসদদের নিয়ে একটি জরুরী বৈঠকে বসবেন। আর সেই বৈঠকের আগেই রবিবার বিকেলে তিনি হঠাত্‍ই কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে ফোন করেন বলে খবর। যদিও নীতীশ কুমার ঠিক কি কারণে সোনিয়া গান্ধীকে ফোন করেছিলেন তা এখনও স্পষ্ট নয়, তবে বর্তমান রাজনীতি পরিস্থিতিতে অনেকেই মনে করছেন এই ফোন অত্যন্ত তাত্‍পর্যপূর্ণ। অন্যদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে রবিবারের নীতি আয়োগ বৈঠক এড়িয়ে যায় বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। শুধু তাই নয় এর আগে গত মাসে ১৭ জুলাই নীতীশ কুমার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ডাকা সমস্ত মুখ্যমন্ত্রীদের বৈঠকেও যোগ দেননি। আর এর পরেই তিন দলের এই বৈঠক বিহারে রাজনৈতিক পালাবদলের জল্পনাকে উস্কে দিল।

আরও পড়ুন:  IND vs AUS : অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কম্বিনেশন নিশ্চিত করাই লক্ষ্য টিম ইন্ডিয়ার
আরও পড়ুন:  ICC Ranking : শীর্ষস্থান মজবুত করল ভারত

উল্লেখ্য ২০২০ সালের বিহারের বিধানসভা নির্বাচনের হাত ধরেই নীতিশের দল এবং বিজেপির এই জোট। ওই নির্বাচনে যদিও নীতিশের দলের থেকে অনেক বেশি আসন পেয়েছিল বিজেপি, কিন্তু তারপরেও নীতীশ কুমারকেই বিহারের মুখ্যমন্ত্রীর পদে বসানো হয়। কিন্তু সম্প্রতি এই দুই দলের মধ্যে মনোমালিন্য এবং দূরত্ব ক্রমশ বাড়ছে। পরিস্থিতি আরও জটিল হয় কেন্দ্রে আরসিপি সিংয়ের মন্ত্রিত্ব নিয়ে। একদা নীতীশ ঘনিষ্ঠ আরসিপিকে মন্ত্রী করা হয় কেন্দ্রীয় সরকারের। তবে তা চাননি নীতীশ। এই আবহে আরসিপিকে রাজ্যসভার টিকিট দেয়নি জেডিইউ। এই আবহে মন্ত্রী পদ থেকে ইস্তফা দেন আরসিপি। তাঁর বিজেপিতে যোগদান নিয়েও জল্পনা শুরু হয়েছে।

Featured article

%d bloggers like this: