28 C
Kolkata

Nitish Kumar: আজই মুখ্যমন্ত্রী পদে শপথ নীতীশের

নিজস্ব প্রতিবেদন: বিহারে রাতারাতি নাটকীয় পরিবর্তন। রাজনৈতিক মহলে কয়েকদিন ধরে জল্পনার পর বিহারের ক্ষমতাসীন দল জেডিইউ(JDU) বিজেপির সঙ্গে তাদের জোট পর্ব শেষ করেছে। তেজস্বী যাদবের রাষ্ট্রীয় জনতা দল (RJD) এবং অন্যান্য বিরোধী দলগুলির সঙ্গে ফের একজোট হয়ে এবার বিহারে নয়া সরকার গড়তে উদ্যোগী হয়েছে জেডিইউ। আবারও মুখ্যমন্ত্রীর পদে বসতে চলেছেন নীতীশ কুমার। বুধবার বেলা দুটোর সময় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি। উপমুখ্যমন্ত্রী পদে থাকবেন লালু-পুত্র তেজস্বী যাদব। নীতীশের মন্ত্রিসভায় কংগ্রেস সহ অন্য দলের মন্ত্রীরাও থাকবেন। তবে, তাঁরা পরে শপথ নেবেন।

মঙ্গলবার দুইবার রাজ্যপালের সঙ্গে দেখা করেন নীতীশ। প্রথমবার মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে। তিনি রাজ্যপালকে জানিয়ে দেন, বিজেপি-র সঙ্গে তিনি আর থাকবেন না। তার ঘণ্টাদুয়েক পরে আবার রাজ্যপালের সঙ্গে দেখা করে নীতীশ আবার সরকার গঠনের দাবি জানান। তিনি জানিয়েছেন, জেডি ইউ, আরজেডি, কংগ্রেস, বাম-সহ সাতটি দল ও একজন নির্দলের সমর্থন তার সঙ্গে আছে। বস্তুত, বিহার বিধানসভায় দুই তৃতীয়াংশ বিধায়কের সমর্থন দাবি করেছেন নীতীশ। কেন এই সিদ্ধান্ত? নীতীশ কুমার জানিয়েছেন, তিনি তার দলের বিধায়কদের সঙ্গে কথা বলে এই সিদ্ধান্ত নিয়েছেন।

আরও পড়ুন:  Amit Shah: ‘বিজেপির সঙ্গে প্রতারণা করেছেন নীতীশ কুমার’
আরও পড়ুন:  Train Cancellation: কুড়মিদের অবরোধে বৃহস্পতিবারও অবরূদ্ধ একাংশ

প্রসঙ্গত, বিহারে ক্ষমতায় আসার ম্যাজিক ফিগার হল ১২২৷ সেখানে তেজস্বীর সঙ্গে জোট বেঁধে সে আসন সংখ্যা পেরিয়েছেন নীতীশ। উল্লেখযোগ্যভাবে, অষ্টমবারের জন্য নীতীশ কুমার বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন৷ এদিকে, নীতীশের এই সিদ্ধান্ততে ক্ষুদ্ধ বিজেপি৷ পদ্ম শিবিরের তরফে বলা হয়েছে যে, বিহারের জনগণের আদেশকে আসতে অসম্মান করলেন নীতীশ। এরপর অবশ্য প্রতিআক্রমণে ময়দানে নেমেছেন তেজস্বী যাদব। তিনি বলেন, “বিজেপি কোনও জোটের অংশীদার হয়ে থাকতে পারে না। ইতিহাসে দেখা যায় তাদের জোটগুলিকে নিজেরাই ধ্বংস করে তারা। সম্প্রতি পাঞ্জাব এবং মহারাষ্ট্রে এমনটাই ঘটেছে।”

Featured article

%d bloggers like this: