28 C
Kolkata

Nitish Kumar: মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা নীতীশ কুমারের

নিজস্ব প্রতিবেদন: মহারাষ্ট্রের পর এবার মহানাটক বিহারেও। সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে বিহারের মুখ্যমন্ত্রীর পর থেকে ইস্তফা দিলেন নীতীশ কুমার। মঙ্গলবার রাজ্যপাল ফাগু চৌহানের কাছে নিজের ইস্তফাপত্র দিয়ে দিয়েছেন নীতীশ। স্বাভাবিকভাবেই, বিহারে বিজেপির বিরুদ্ধে একজোট হল নীতীশ কুমারের জেডিইউ এবং লাউপ্রসাদের আরজেডি।

ইস্তফা দেওয়ার পর বিহারের বিদায়ী মুখ্যমন্ত্রী জানান, ”দলের সব সাংসদ এবং বিধায়করা এনডিএ জোট ছেড়ে বেরিয়ে আসতে চাইছিলেন। সে কারণেই এই সিদ্ধান্ত।” এই প্রথম বিহার সংকট নিয়ে সরকারিভাবে মুখ খুললেন তিনি। নীতীশ পদত্যাগ করার অর্থ তাঁর গোটা মন্ত্রিসভা ভেঙে গেল। এই মন্ত্রিসভায় ১৬ জন বিজেপির মন্ত্রীও ছিলেন। তাঁরাও পদ হারালেন। বিজেপির তরফে এ নিয়ে এখনও সরকারিভাবে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

আরও পড়ুন:  সাভারকারকে কি স্বাধীনতা সংগ্রামী বলে মেনে নিল কংগ্রেস?
আরও পড়ুন:  India : পরিস্থিতির চাপে ভারতের কাছে হাত পাতবে পাকিস্থান!

এদিন রাজভবন থেকে বেরিয়েই লালুপ্রসাদ যাদবের বাড়িতে যান নীতীশ কুমার। সেখানে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি দেবী ও আরজেডি প্রধান তেজস্বী যাদবের সঙ্গে দেখা করেন। বিভিন্ন ইস্যুতে গত কয়েক মাস ধরেই বিজেপির সঙ্গে দূরত্ব বাড়ছিল নীতীশ কুমারের। বিজেপি’র বিরুদ্ধে সুর চড়াচ্ছিলেন তিনি। তবে থেকেই জল্পনার শুরু। এর পর প্রধানমন্ত্রীর ডাকা নীতি আয়োগের বৈঠকও এড়িয়ে যান বিহারের মুখ্যমন্ত্রী।

একদা নীতীশ-ঘনিষ্ঠ বলে পরিচিত আরসিপি সিংকে নিয়ে বিজেপির সঙ্গে বিহারের মুখ্যমন্ত্রীর দূরত্ব আরও বাড়ে। নীতীশের আপত্তি সত্ত্বেও তাঁকে কেন্দ্রীয় মন্ত্রী করে মোদী সরকার। পর পর এই ঘটনাক্রমে রাজনৈতিক মহল এক প্রকার নিশ্চিত হয়ে গিয়েছিল, এনডিএ জোটে ফের ফাটল ধরতে চলেছে। দ্বিতীয় বার নীতীশ এনডিএ ছেড়ে বেরিয়ে যেতে পারেন বলেও মনে করা হচ্ছিল। সেই জল্পনাই সত্যি হল। এবার লন্ঠন হাতে নীতীশ ফের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসবেন। উপমুখ্যমন্ত্রী হতে পারেন লালু-পুত্র তেজস্বী যাদব।

আরও পড়ুন:  Weather Update: পুজোতে কি মিলবে বৃষ্টি থেকে স্বস্তি?

Featured article

%d bloggers like this: