20 C
Kolkata

নাগরিকত্ব সংশোধনী আইন সংশোধন সম্ভব নয়ঃ নিত্যানন্দ রাই

নিজস্ব সংবাদদাতাঃ কেন্দ্রীয় সরকারের আনা নাগরিকত্ত্ব সংশোধনী আইন কোনওভাবেই‌ সংশোধন করা সম্ভব নয়। বুধবার রাজ্যসভায় এই কথা স্পষ্টভাবে জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই।

সংসদে এখন চলছে বাদল অধিবেশন। এই অধিবেশন চলার সয়য়েই সংসদের উচ্চকক্ষ অর্থ্যাৎ রাজ্যসভায় সিএএ আইন‌ সংশোধনের কোনও চিন্তা-ভাবনা সরকারের আছে কি না সেই বিষয়ে সরকারের কাছে জানতে চান ইন্ডিয়ান মুসলিম লিগের সাংসদ আবদুর ওয়াহাব। সেই প্রশ্নের জবাবে কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই স্পষ্টভাবে জানান, এই আইন সংশোধন করার কোনও প্রশ্নই নেই। নাগরিকত্ব সংশোধনী আইন বিধি প্রকাশিত হওয়ার পর যাঁরা নাগরিকত্ব পাওয়ার যোগ্য তাঁরা সকলেই আবেদন করতে পারবেন বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী জানান। তিনি আরও বলেন, ২০১৯ সালের ১২ ডিসেম্বর এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি হয়। এবং তা কার্যকর হয় ২০২০ সালের ১০ ডিসেম্বর।

আরও পড়ুন:  তিলোত্তমায় পা রাখতেই সংবর্ধনা দুই বঙ্গ কন্যাকে

উল্লেখ্য, এই নাগরিকত্ব আইন যাতে গোটা দেশে কার্যকর না হয় তার জন্য আন্দোলনের ঝড় তুলেছিলেন বিরোধী নেতারা। তাঁদের দাবি ছিল, এই আইন বলবৎ করার মাধ্যমে বর্তমান সরকার দেশের মুসলিম সম্প্রদায়ের ওপর টার্গেট করছেন। অবশ্য বিরোধীদের এই দাবি সরকার পক্ষ মানতে নারাজ।

এরপরই দিল্লিতে এই আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলন জোরদার হয়ে দাঙ্গায় পরিণত হয়। পুলিশের সঙ্গে সংঘর্ষের জেরে মৃত্যু হয় ৫০ জনের।‌‌‌‌‌‌‌‌ এরপর শুরু হয় তদন্ত। গত সেপ্টেম্বর মাসে সেই তদন্তের ১৭ হাজার ৫০০ পাতার চার্জশিট জমা করা হয়। ২৬০০‌ পাতা জুড়ে শুধু অভিযুক্তদের আন্দোলনের বর্ণনা দেওয়া হয়েছে।

সূত্রের খবর, পুলিশের পক্ষ বুধবার আদালতে জানানো হয় আন্দোলনকারীরা এই আন্দোলন করার আগে দুটি হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করা হয়েছিল। সেখান থেকেই তাঁরা আন্দোলন পরিচালনার নির্দেশ পেতেন। দিল্লির সিলামপুর ও জাফরবাদে এই আন্দোলনে ‌‌‌‌‌‌ব্যাপক ক্ষতি‌‌ হয়। এখন দেখার আন্দোলনে অংশগ্রহণকারীদের বিরুদ্ধে সরকার কি ব্যবস্থা‌ নেয়।

আরও পড়ুন:  অন্ধ্রপ্রদেশের নতুন রাজধানীর নাম ঘোষণা মুখ্যমন্ত্রীর

Featured article

%d bloggers like this: