21 C
Kolkata

Taj Mahal: ‘তাজমহলের ৫০০ মিটারের মধ্যে কোনও ব্যবসায়িক কার্যকলাপ চলবে না’, নির্দেশ শীর্ষ আদালতের

নিজস্ব প্রতিবেদন: তাজমহল, যাকে আজও এই সমাজ দেখে প্রেমের প্রতীক হিসাবে। এই বিশ্বের বিশেষ কিছু আশ্চর্যের মধ্যে তাজমহলও একটি। একাধিক গল্পকাহিনী আজও মোড়কের মধ্যে ঘিরে রেখেছে এই ভালবাসার প্রতীককে। উত্তরপ্রদেশের আগ্রা শহরে অবস্থিত এই দর্শনীয় স্থানটি। শুধু দেশই নয়, বিশ্বের নানা প্রান্ত থেকে মানুষ দেখতে আসে পৃথিবীর এই আশ্চর্যকে। তবে, এবার এই স্মৃতিসৌধটি রক্ষা করার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিচারপতি সঞ্জয় কিসান কাউল এবং এএস ওকা’র বেঞ্চ আগ্রা ডেভলপমেন্ট অথরিটি’কে জানিয়েছে, তাজমহলের রক্ষণাবেক্ষণের জন্য সচেতন হতে হবে। সুপ্রিম কোর্ট এই সংস্থাকে নির্দেশ দিয়েছে, ‘তাজমহলের ৫০০ মিটার বৃত্তের মধ্যে কোনও ব্যবসায়িক কার্যকলাপ চলবে না! এমনিতেই তাজমহলের ৫০০ মিটার বৃত্তের মধ্যে কোনও ধরনের নির্মাণকার্য নিষিদ্ধ। এমনকি এর চারপাশ দিয়ে গাড়ি চলাচলের উপরও নিষেধাজ্ঞা জারি রয়েছে। তাজমহল-সন্নিহিত এলাকায় কৃষি সংক্রান্ত বা অন্য যে কোনও রকম বর্জ্য ফেলার উপরও নিষেধাজ্ঞা আছে। গোটা এলাকাটিই সুরক্ষিত।

আরও পড়ুন:  Dominique Lapierre: প্রয়াত 'City of Joy'-এর লেখক ডমিনিক ল্যাপিয়ের

কিন্তু, সম্প্রতি পরিবেশবিদ এমসি মেহতা তাজমহলের সুরক্ষার লক্ষ্যে একটা মামলা করেছিলেন। তিনি মনে করেছিলেন, তাজমহলের চারপাশে পরিবেশের যে-পরিস্থিতি, তাতে একে রক্ষা করার জন্য আরও সচেতন হতে হবে সংশ্লিষ্ট সব মহলকে। তাজমহল বা ‘তাজ ট্রাপিজিয়াম জোন’ ‘ইকো-সেনসিটিভ এরিয়া’ হিসেবে আগেই ঘোষিত। এটি ইউনেসকো হেরিটেজও। ১৯৯৬ সালে তাজ ট্রাপিজিয়াম জোন তৈরি হয়েছিল। এবার দূষণের কবল থেকে যে কোনও মূল্যে তাজমহলকে রক্ষা করার জন্যই এই ভাবনা।

Featured article

%d bloggers like this: