28 C
Kolkata

পেট্রল – ডিজেলে সেস বসলো কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা : পেট্রলে প্রতি লিটারে আড়াই টাকা ও ডিজেলে চার টাকা করে কৃষি পরিকাঠামো উন্নয়ন সেস বসানো হবে। বাজেটে জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি আশ্বাস দেন, সেস বসানোর ফলে ক্রেতাদের ওপরে বাড়তি চাপ পড়বে না।

কারণ নতুন কৃষি সেস বসানোর পাশাপাশি অন্যান্য কয়েকটি শুল্ক ও সেসের হার সংশোধন করা হবে। নির্মলার কথায়, ‘পেট্রল ও ডিজেলের ওপরে কৃষি পরিকাঠামো উন্নয়ন সেস বসছে ঠিকই, কিন্তু একইসঙ্গে মূল শুল্ক ও বিশেষ বাড়তি শুল্ক কমানো হচ্ছে। ফলে ক্রেতাকে পেট্রল, ডিজেলের জন্য বাড়তি দাম দিতে হবে না।’

যদিও ভারতে পেট্রো পণ্যের দাম নির্ভর করে আন্তর্জাতিক বাজারে খনিজ তেলের দাম বাড়া কমার ওপর কিন্তু পেট্রো পণ্য সংস্থাগুলি খুচরো বাজারে পেট্রো পণ্যের দাম বেশ কিছুদিন ধরে বাড়িয়েই চলেছে। যার ফলে আগামী দিনে পেট্রো পণ্যের দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন:  New Delhi Boy Raped: চাঞ্চল্যকর! এদেশে সুরক্ষিত নয় মহিলা-পুরুষ
আরও পড়ুন:  NIA Raid West Bengal: দুর্নীতি দমনে পশ্চিমবঙ্গে এনআইএ

কড়াইশুঁটির ওপর ৪০% সেস, আপেলে ৩৫% সেস, কাবুলি চানায় ৩০% সেস, বাংলার গমে ৫০% সেস, মসুরে ২০% সেস বসানো হয়েছে।

জানুয়ারিতে পেট্রোল এবং ডিজেলের দাম বেড়েছিল ১০ বার, এ মাসে পেট্রোলের দাম বাড়ে লিটার পিছু ২ টাকা ৫৯ পয়সা এবং ডিজেলের দাম বৃদ্ধি হয় প্রতি লিটারে ২ টাকা ৬১ পয়সা।

এভাবে পেট্রো পণ্যের দাম বাড়তে থাকায় গোটা দেশেই এখন পেট্রোল ও ডিজেলের দাম দেশের সব মেট্রো শহর এবং অন্যান্য শহরে রেকর্ড উচ্চতা ছুঁয়েছে।

Featured article

%d bloggers like this: