28 C
Kolkata

Omicron : উদ্বেগ বাড়াচ্ছে ওমিক্রন, গোষ্ঠী সংক্রমণের সতর্কতা

নিজস্ব সংবাদদাতা : রবিবার দেশের করোনা গ্রাফ সামান্য নীচের দিকে হলেও উদ্বেগ বাড়িয়ে তুলেছে ওমিক্রন৷  বর্তমানে গোষ্ঠী সংক্রমণের পর্যায়ে রয়েছে ওমিক্রনের। ভাইরাসের দাপট বেশি দেশের মেট্রো শহরগুলিতে। রবিবার এমটাই জানা গিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের করোনা ভাইরাস সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির প্রকাশিত বুলেটিনে। 

স্বাস্থ্য মন্ত্রকের এই বিশেষজ্ঞ কমিটি দেশে করোনো ভাইরাসের গতিপ্রকৃতির উপর নজর রাখে। কীভাবে সংক্রমণ ছড়াচ্ছে এবং তা রোখার জন্য উপযুক্ত ব্যবস্থা কী হতে পারে ইত্যাদি বিষয়ে মন্ত্রককে পরামর্শ দিয়ে থাকে এই কমিট। কমিটির বিশেষজ্ঞরা জানিয়েছেন, ওমিক্রনের একটি সাব ভ্যারিয়েন্ট বিএ.২ খুঁজে পাওয়া গিয়েছে৷ যেটি ওমিক্রনের মতো অতটা না হলেও, এর সংক্রমণ ক্ষমতা ভালোই৷ নতুন সাব ভ্যারিয়েন্টের উপর নজর রাখা হচ্ছে৷ আপাতত এর দ্রুত সংক্রমণের কোনও প্রভাব ভারতে দেখা যায়নি৷ 

আরও পড়ুন:  Amit Shah: ‘বিজেপির সঙ্গে প্রতারণা করেছেন নীতীশ কুমার’
আরও পড়ুন:  Malda: স্কুলের সামনে অপহরণের অভিযোগে গ্রেপ্তার যুবক

স্বাস্থ্যমন্ত্রকের করোনা ভাইরাস সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির দেওয়া তথ্য অনুযায়ী. বিপদ এখনও কাটেনি৷ বিদেশে যাওয়ার ইতিহাস না থাকলেও ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বাড়বে৷  ইতিমধ্যে মুম্বই এবং দিল্লির শহুরে এলাকায় গোষ্ঠী সংক্রমণ দেখা দিয়েছে৷ ওই সব জায়গায় আক্রান্তের সংখ্যা বাড়ছে৷ তবে বেশিরভাগ ওমিক্রন আক্রান্তের কোনও উপসর্গ প্রকাশ পাচ্ছে না৷ উপসর্গ থাকলেও তা খুবই সামান্য মাত্রায় আছে৷ বেশিরভাগ মানুষই বাড়িতে চিকিৎসা করিয়ে সুস্থ হচ্ছেন৷ কমিটি আরও জানিয়েছে, মাস্ক পরা, ভিড় এড়ানো, স্যানিটাইজারের ব্যবহারের মতো করোনার বিধিনিষেধগুলি ও ভ্যাকসিনেশনই বর্তমান পরিস্থিতিতে একমাত্র ঢাল হতে পারে কোভিডের সঙ্গে যুদ্ধে।

Featured article

%d bloggers like this: