27 C
Kolkata

Ghulam Nabi Azad : আজাদের ‘পদ্ম’ প্রাপ্তিতে আরও একবার দ্বন্দ্ব কংগ্রেস পার্টির অন্দরে

নিজস্ব সংবাদদাতা : ৭৩ তম সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে ‘পদ্ম’ পুরস্কার প্রাপকদের তালিকা ঘোষণা করেছিল কেন্দ্র। সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য রাজনৈতিক নেতা থেকে শিল্পপতি, একাধিক ব্যক্তিকে এই সম্মানে ভূষিত করার কথা জানিয়েছিল মোদী সরকার। পদ্মভূষণ প্রাপকদের তালিকায় নাম ছিল জম্ম কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী গুলাম নবি আজাদের। আজাদের পদ্ম পুরস্কার প্রাপ্তিতে আরও একবার দ্বন্দ্ব কংগ্রেস পার্টির অন্দরে। ফের প্রকাশ্যে অসন্তোষ।

দলের বেশ কয়েকজন বর্ষীয়ান নেতা আজাদের পদ্ম পুরস্কারকে স্বাগত জানিয়েছেন ঠিকই কিন্তু কংগ্রেস হাইকমান্ড এই বিষয়ে নীরবতা বজায় রেখেছে। দলের পুরনো নেতা এবং ২৩ জনের সদস্য যারা দলে সাংগঠনিক সংস্কার চেয়েছিলেন তারা এই বিষয়ে মৌনতা বজায় রেখেছেন। প্রবীণ কংগ্রেস নেতার পদ্মভূষণ নিয়ে নিজের দল কংগ্রেসকেই কটাক্ষ করলেন আরও এক প্রবীণ কংগ্রেস নেতা তথা রাজ্যসভার সাংসদ কপিল সিব্বল। টুইটারে নিজের দলকেই কটাক্ষ করেছেন এই প্রবীণ আইনজীবী।

আরও পড়ুন:  ভারতের নিশানায় দুই প্রতিবেশি
আরও পড়ুন:  New Delhi Boy Raped: চাঞ্চল্যকর! এদেশে সুরক্ষিত নয় মহিলা-পুরুষ

তিনি লিখেছেন, “পদ্মভূষণ পাচ্ছেন গুলাম নবি আজাদ। অভিনন্দন ভাইজান। এটাই সব থেকে হাস্যকর বিষয় যে কংগ্রেসের তাঁর পরিষেবার প্রয়োজন নেই যখন দেশ জনজীবনে তাঁর অবদানকে স্বীকৃতি দিচ্ছে।”বেশ কিছুদিন ধরেই দল পরিচালনা নিয়ে কংগ্রেস শীর্ষনেতৃত্বের সঙ্গে মতানৈক্য হয়েছে প্রবীণ কংগ্রেস নেতাদের। ২৩ জন নেতা শতাব্দী প্রাচীন দলেন বিভিন্ন পদক্ষেপ নিয়ে প্রশ্ন তুলেছেন।

কংগ্রেসের রাজনীতিতে এই ২৩ জন নেতা জি-২৩ নামেই পরিচিত। গুলাম নবি আজাদ ও কপিল সিব্বলও ওই তালিকায় রয়েছেন। অন্যদিকে, আরেক প্রবীণ কংগ্রেস নেতা জয়রাম রমেশ পদ্ম পুরস্কারপ্রাপ্তদের তালিকায় আজাদের নাম দেখে তাঁর নাম নিয়ে বিদ্রুপের সুরে টুইট করেন। সেই সঙ্গে রমেশ বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের পদ্মভূষণ পুরস্কার প্রত্যাখ্যানের সঙ্গে উন্নয়নের তুলনা করেছেন।

আরও পড়ুন:  New Delhi Boy Raped: চাঞ্চল্যকর! এদেশে সুরক্ষিত নয় মহিলা-পুরুষ
আরও পড়ুন:  ভারতের নিশানায় দুই প্রতিবেশি

Related posts:

Featured article

%d bloggers like this: