19 C
Kolkata

সন্ত্রাস দমনে বড় পদদক্ষেপ, দেশজুড়ে নিষিদ্ধ PFI

নিজস্ব প্রতিবেদন: সন্ত্রাস দমনে বড় পদদক্ষেপ কেন্দ্রের। সন্ত্রাসে যোগ এবং বেআইনি কাজকর্মের জন্য পাঁচ বছরের জন্য পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া(PFI)-কে নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্র। পাশাপাশি, এই সংগঠনের পাশাপাশি এর সঙ্গে যুক্ত একাধিক সংগঠন যেমন সিএফআই, অল ইন্ডিয়া ইমাম কাউন্সিল, রিহ্যাব ইন্ডিয়া ফাউন্ডেশন, ন্যাশনাল ওমেন্স ফ্রন্টকেও নিষিদ্ধ করা হয়েছে। এদের বিরুদ্ধে অভিযোগ, এরা দেশবিরোধী ও বেআইনি কার্যকলাপের সঙ্গে যুক্ত।

কেন্দ্রের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জনসমক্ষে পিএফআই ও সহযোগী সংস্থা বা প্রতিষ্ঠানগুলো নিজেদের আর্থ-সামাজিক, শিক্ষাগত, রাজনৈতিক প্রতিষ্ঠান হিসেবে তুলে ধরলেও পর্দার আড়ালে সমাজের একটি নির্দিষ্ট অংশের মধ্যে উগ্রপন্থার বীজ বপন করছে একাধিক গোপন কর্মসূচির মাধ্যমে। যা দেশের গণতন্ত্রের ভিত্তিকে ধ্বংস করে দিচ্ছে এবং দেশের সাংবিধানিক কর্তৃপক্ষ ও সাংবিধানিক কাঠামোকে চূড়ান্ত অবহেলা করার লক্ষ্যেই কাজ করছে। আইনি কার্যকলাপ ও সন্ত্রাসবাদে মদত দেওয়ার জন্যই এই সংগঠনগুলিকে নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

আরও পড়ুন:  Bengaluru Murder: চাকরিহীন, শিশুকন্যাকে খুন বাবার

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, একাধিক অপরাধমূলক কাজ ও সন্ত্রাসমূলক কাজকর্মের সঙ্গে জড়িত পিএফআই বিদেশ থেকে অর্থ সাহায্য পায়। তারা দেশের আভ্যন্তরীণ সুরক্ষার ক্ষেত্রে বড়সড় উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছে কেন্দ্র। বেশ কয়েকটি উদাহরণ দিয়ে বলা হয়েছে পিএফআই সন্ত্রাসের সঙ্গে যুক্ত। এই সংগঠনের সদস্যরা আইসিসেও যোগ দিয়েছে। সিরিয়ায় সন্ত্রাসমূলক কাজকর্মে জড়িত থেকেছে। জঙ্গি সংগঠন জামাত উল মুজাহিদিনের সঙ্গেও পিএফআই এর যোগ আছে।

উল্লেখ্য,সম্প্রতিই দেশজুড়ে পিএফআই সংগঠনের বিরুদ্ধে বড় অভিযান চালায় কেন্দ্র। ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি ও এনফোর্সমেন্ট ডিরেক্টরেট যৌথ অভিযান চালায় দেশের ১৫টি রাজ্যে। তামিলনাড়ু, কেরল, কর্নাটক, অন্ধ্র প্রদেশ, তেলঙ্গানা, পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যের মোট ৯৩টি জায়গায় তল্লাশি অভিযান চালায় দুই কেন্দ্রীয় বাহিনী। বেআইনি কার্যকলাপের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে পিএফআই নেতা-সমর্থক মিলিয়ে শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। এরপর গতকালও ফের দেশের একাধিক প্রান্তে পিএফআই সংগঠনের বিরুদ্ধে অভিযান চালানো হয়। গ্রেপ্তারও করা হয় একাধিক শীর্ষ নেতাকে।

আরও পড়ুন:  Toyota India: ভারতের Toyota-র স্তম্ভ পতন

Featured article

%d bloggers like this: