21 C
Kolkata

Chandigarh Airport: বদলে যাচ্ছে চণ্ডীগড় বিমানবন্দরের নাম, মন কি বাতে ঘোষণা মোদীর

নিজস্ব প্রতিবেদন: সেপ্টেম্বর মাসের শেষ রবিবার রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’-এর মাধ্যমে ফের একবার দেশবাসীর উদ্দেশ্যে বক্তব্য পেশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিনের অনুষ্ঠানেই স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিংকে শ্রদ্ধাজ্ঞাপন জানালেন। একইসঙ্গে জানালেন চণ্ডীগড় বিমানবন্দরের নাম বদলে হবে শহিদ ভগৎ সিং বিমানবন্দর। সূত্রের খবর, পাঞ্জাব ও হরিয়ানা দুই রাজ্যের সরকারের সম্মতিতেই বদলে যাচ্ছে বিমানবন্দরের নাম।

পঞ্জাবে ক্ষমতায় আসার পর স্বাধীনতা সংগ্রামী ভগত্‍ সিং-কে শ্রদ্ধা জানাতে তত্‍পর আম আদমি পার্টির সরকার। এবার ভগত্‍ সিং-এর নামে আন্তর্জাতিক বিমানবন্দরের নামকরণ করার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবারের বক্তব্যে ভগৎ সিংকে স্মরণ করেন মোদী বলেন, ‘প্রিয় দেশবাসী, ৩ দিন পরে ২৮ সেপ্টেম্বর, দিনটি অমৃতমহোৎসবের জন্য বিশেষ দিন। ওইদিন দেশের বীর সন্তান ভগৎ সিংজির জন্মদিন।’ তিনি আরও বলেন, কিছুদিনের মধ্যেই চণ্ডীগড় বিমানবন্দরের নাম হবে শহিদ ভগৎ সিং বিমানবন্দর। ২৫ সেপ্টেম্বর দীনদয়াল উপাধ্যায়ের জন্মদিন। ভারতীয় জনসংঘের এই নেতাকেও স্মরণ করেন মোদী। বলেন, ‘দীনদয়াল উপাধ্যায়জি আমাদের শিখিয়েছিলেন আধুনিক যুগেও ভারতীয় দর্শন গোটা পৃথিবীকে কীভাবে সঠিক পথ দেখাতে পারে। রাজনৈতিক ও সামাজিক উভয়ক্ষেত্রে।’

আরও পড়ুন:  Kharagpur Bus Accident: কনেযাত্রীর বাস উল্টে আহত ১০

এদিন জলবায়ু পরিবর্তন নিয়ে দেশবাসীকে সতর্ক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানান, প্রাকৃতিতে বদল আসায় কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে।এই ধরনের চ্যালেঞ্জের জন্য তৈরি থাকতে হবে আমাদের। এইসঙ্গে সাধারণ মানুষকে উৎসবের মরশুমে প্লাস্টিক ব্যাগ বর্জনের আহ্বান জানান। প্লাস্টিকের বদলে পাটের, সুতির, কলার ফাইবারের দেশজ ব্যাগ ব্যবহার করতে অনুরোধ করেন তিনি।

উল্লেখ্য, হরিয়ানার বিজেপি সরকার ২০১৬ সালে যখন নাম বদলের সিদ্ধান্ত নেয়, তখন তাতে অরাজি ছিল পঞ্জাব। বিমানবন্দরটির টার্মিনাল ভবন রয়েছে পঞ্জাবের মোহালিতে। তাই পঞ্জাব দাবি করেছিল, মোহালি বিমানবন্দর নাম দেওয়া হোক। ২০১৭ তে সেই ইস্যু নিয়ে বিতর্ক হয় রাজ্যসভাতেও। ৪৮৫ কোটি টাকায় এই বিমানবন্দর তৈরি হয়েছিল যৌথ উদ্যোগে। কেন্দ্রীয় সরকারের সঙ্গে একসঙ্গে পঞ্জাব ও হরিয়ানার সরকার এই বিমানবন্দর নির্মাণ করেছিল। অবশেষে এই বিমানবন্দরের নামকরণ হতে চলেছে শহীদ ভগত্‍ সিং-এর নামে।

আরও পড়ুন:  Daily Horoscope 02 December, 2022: আজ আপনি রাজি করাতে পারবেন আপনি.....

Featured article

%d bloggers like this: