21 C
Kolkata

কার্গিল বিজয় দিবসে শহিদ-স্মরণে প্রধানমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা : ২৬ জুলাই, ১৯৯৯ সালে ভারতীয় সেনা পাকিস্তানকে কার্গিলের যুদ্ধে পরাজিত করেছিল। তখন থেকেই এই দিনটিকে বিশেষ সম্মান দিয়ে কার্গিল বিজয় দিবস হিসেবে পালন করা হয়। কার্গিলের ওই অপারেশনের নাম সেই সময় রাখা হয়েছিল, অপারেশন বিজয়। কার্গিল বিজয় দিবস উপলক্ষে এদিন শহিদদের স্মরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।

পাকিস্তানের বিরুদ্ধে জয় পেয়েছিল ভারত, তবে সেই যুদ্ধে প্রাণ গিয়েছিল একাধিক ভারতীয় জওয়ানের। তাঁদের এই বীরত্ব, শৌর্য ও সাহসই প্রতিদিন ভারতীয় নাগরিকদের অনুপ্রেরণা দেয়। এদিন ট্যুইটে শহিদদের প্রতি সম্মান জানানোর পাশাপাশি, গত বছর তাঁর মন কি বাত-এর একটি ছোট রেকর্ডিংও শেয়ার করেছেন নরেন্দ্র মোদি।সোমবার ট্যুইটে মোদি লিখেছেন, ‘আমরা তাঁদের ত্যাগকে স্মরণ করি, আমরা তাঁদের শৌর্যকে স্মরণ করি।

আরও পড়ুন:  ত্রিপুরায় গিয়ে বানালেন শিঙাড়ার ময়দার লেচি, সাজলেন পান - বাংলার মুখ্যমন্ত্রী

আজ কার্গিল বিজয় দিবসে দেশকে রক্ষার করার জন্য কার্গিলের সমস্ত শহিদদের আমি সম্মান জানাই। তাঁদের সাহস প্রতিদিন আমাদের অনুপ্রেরণা দেয়। গত বছরের মন কি বাতের একটি অংশ শেয়ার করছি।’ ভারতের এই ঐতিহাসিক দিনের কথা মনে করি মোদি জানিয়েছেন , কার্গিলের যুদ্ধ দেশের সেনার নিয়মানুবর্তিতা ও শৌর্যের প্রতীক, যা গোটা বিশ্ব দেখেছে।

ভারত এই দিনটিকে ‘অমরুত মহোত্‍সব’ হিসেবে উদযাপন করবে। লাদাখের দ্রাসে এদিন কার্গিলের শহিদদের সম্মান জানান রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতও।

Featured article

%d bloggers like this: