29 C
Kolkata

PNB-তে একাধিক পদে কর্মী নিয়োগ, কিভাবে করবেন আবেদন?

নিজস্ব প্রতিবেদন: ভারতে বহু তরুণ চাকরিপ্রার্থীদের কাছে ব্যাঙ্কের চাকরি যেন স্বপ্নের সামিল। এবার চাকরিপ্রার্থীদের সেই স্বপ্নপূরণের সুযোগ দিচ্ছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। বিভিন্ন পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পশ্চিমবঙ্গের তথা ভারতের যে কোনও রাজ্য থেকে আগ্রহী প্রার্থীরা আবেদন জানাতে পারবেন। কিন্তু, কিভাবে আবেদন করবেন, কি কি যোগ্যতা থাকতে হবে এই চাকরির জন্য, জেনে নেওয়া যাক:

পদের নাম : ফায়ার সেফটি অফিসার পদে নিয়োগ করা হবে। এই পদের জন্য আবেদনকারীকে নাগপুরের এনএফএসসি থেকে বিই (ফায়ার) কোর্স করে থাকতে হবে বা AICTE/UGC অনুমোদিত যেকোনও বিশ্ববিদ্যালয় থেকে ফায়ার টেকনোলজি/ ফায়ার ইঞ্জিনিয়ারিং / সেফটি নিয়ে চার বছরের স্নাতক ডিগ্রি পাস করে থাকতে হবে। মোট ২৩ টি পদে নিয়োগ করা হবে। এর মধ্যে ১১ টি অসংরক্ষিত, ৩ টি তফসিলি জাতি, ১ টি তফসিলি উপজাতি, ৬ টি ওবিসি ও ২ টি আসন আর্থিকভাবে দুর্বল প্রার্থীদের জন্য সংরক্ষিত রয়েছে।

আরও পড়ুন:  Hand Transplant : বিশ্বে তৃতীয় এবং দেশে প্রথম এই বিরল অস্ত্রোপচার
আরও পড়ুন:  Fire: বিধ্বংসী অগ্নিকাণ্ড হাসপাতালে, ঝলসে মৃত্যু চিকিৎসক সহ দুই শিশুর

পদের নাম :ম্যানেজার (সিকিউরিটি)। AICTE/ UGC অনুমোদিত যেকোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনও শাখায় স্নাতক পাস হতে হবে আবেদনকারীকে। এর পাশাপাশি সেনা, নৌসেনা বা বায়ুসেনায় আধিকারিক পদে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। ৮০ টি পদের জন্য নিয়োগ করা হবে। এর মধ্যে ৩৩ টি অসংরক্ষিত, ১২ টি তফসিলি জাতি, ৬ টি তফসিলি উপজাতি, ২১ টি ওবিসি ও ৮ টি আসন আর্থিকভাবে দুর্বল প্রার্থীদের জন্য সংরক্ষিত রয়েছে।

এই দুটি পদের ক্ষেত্রেই আবেদনকারীর বয়স ২০২২ সালের ১ জুলাই অনুযায়ী ২১ থেকে ৩৫ বছরের মধ্যে হতে হবে। কেন্দ্রীয় সরকারের সংরক্ষণ নিয়ম অনুযায়ী সংরক্ষিত প্রার্থীদের জন্য বয়সের ছাড় থাকবে। প্রথমে আবেদনপত্র যাচাই করা হবে। তারপর লিখিত বা অনলাইন পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের যোগ্যতা পরখ করে নেওয়া হবে। অফলাইনেই করা যাবে আবেদন। প্রয়োজনীয় নথিপত্র সহ আবেদন পত্র পূরণ করে নির্দিষ্ট ঠিকানায় পাঠাতে হবে। SC/ST/PWD প্রার্থীদের ৫৯ টাকা আবেদন ফি দিতে হবে। অন্যান্য প্রার্থীদের ফি বাবদ ১০০৩ টাকা দিতে হবে।

আরও পড়ুন:  India : পরিস্থিতির চাপে ভারতের কাছে হাত পাতবে পাকিস্থান!
আরও পড়ুন:  Cow Smuggling Case: গরু পাচার মামলায় CID-র রাডারে এনামুলের ৩ ভাগ্নে, জারি গ্রেপ্তারি পরোয়ানা

আবেদনপত্র পাঠানোর ঠিকানা : Chief Manager (Recruitment Section), HRD Division, Punjab National Bank, Corporate Office, Plot No-4, Sector-10, Dwarka, New Delhi-110075

Featured article

%d bloggers like this: