28 C
Kolkata

RepublicDay : শুভেচ্ছাবার্তায় মোদি সরকারকে কটাক্ষ রাহুলের

নিজস্ব সংবাদদাতা :  অমর জাওয়ান জ্যোতির ছবি দিয়ে টুইটারে দেশবাসীকে ৭৩ তম সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি।  টুইটে রাহুল লেখেন, ‘১৯৫০ সালে সাধারণতন্ত্র দিবসে ভারত দেশ হিসেবে আত্মবিশ্বাসের সঙ্গে যে পদক্ষেপ করেছিল। সত্য ও বৈষম্যহীনতার সেই পদক্ষেপকে কুর্নিশ। সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা। জয় হিন্দ।’ এই লেখার সঙ্গেই অমর জ্যোতি জওয়ানের সেই শিখার ছবি পোস্ট করেন কংগ্রেস নেতা। রাজধানী দিল্লির ইন্ডিয়া গেটের সামনে গত পাঁচ দশক ধরে জ্বলছিল অমর জওয়ান জ্যোতির শিখা। ২০১৯ সালে ইন্ডিয়া গেটের কাছেই ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সেখানে গ্রানাইট পাথরের গায়ে সোনালি অক্ষরে খোদাই করা রয়েছে ২৫ হাজার ৯৪২ জন শহিদের নাম। সেখানে ১৯৪৭-৪৮ সাল থেকে শুরু করে গালওয়ানে চিনের সঙ্গে সংঘর্ষে শহিদ জওয়ানদের নামও রয়েছে।

আরও পড়ুন:  #IndiaPriceHike: মুদ্রাস্ফীতি অব্যাহত থাকবে এবছরও, উদ্বেগ প্রকাশ কেন্দ্রের

জঙ্গি দমন অভিযানে শহিদ হওয়া জওয়ানদের নামও রয়েছে সৌধটিতে। ২০২০-র পর থেকেই সাধারণতন্ত্র দিবসের সকালে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী। শুক্রবার, ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিবসে সেই অমর জওয়ান জ্যোতির শিখাকে মিশিয়ে দেওয়া হয়েছে নিকটস্থ ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল’ বা ‘জাতীয় যুদ্ধ স্মারক’-এ। এবং ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন:  Jhulan Goswami : লর্ডসে বিদায়ী ম্যাচ ঝুলনের

অমর জওয়ান জ্যোতির শিখাকে সরানোর পর থেকেই সমালোচিত হয়েছে মোদি সরকার।  কংগ্রেস-সহ অধিকাংশ বিরোধী দল এই সিদ্ধান্তের নিন্দা করেছে। রাহুল গান্ধি টুইট করে বলেন, ‘অত্যন্ত দুঃখের বিষয় যে আমাদের সাহসী সৈনিকদের জন্য যে অমর শিখা জ্বলছিল তা আজ নিভিয়ে দেওয়া হচ্ছে। কিছু লোক দেশপ্রেম বা আত্মত্যাগের অর্থ বোঝে না। আমরা আবার আমাদের সৈন্যদের স্মৃতির উদ্দেশে অমর জওয়ান জ্যোতি জ্বালাব।’

আরও পড়ুন:  Indian Railway: খুব শীঘ্রই বদলে যাবে এই রেল স্টেশন, পাবেন বিমানবন্দরের মত সুযোগ-সুবিধা

Featured article

%d bloggers like this: