29 C
Kolkata

অগ্নিমূল্যের বাজারে ফের বাড়ল Repo Rate, চাপ বাড়বে মধ্যবিত্তের

নিজস্ব প্রতিবেদন: চলতি বছরে ফের রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নতুন রেপো রেট হচ্ছে ৫.৪ শতাংশ। মুদ্রাস্ফীতি আরও কমাতেই রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আরবিআই-র মনিটারি পলিসি কমিটি। আজ অর্থাৎ শুক্রবার রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, নতুন রেপো রেট এখন থেকেই কার্যকর হচ্ছে।

গত বুধবার থেকে তিনদিনের মনিটরি পলিসি কমিটির বৈঠক হয়েছে। তারপরেই রেপো রেট বাড়ানোর ঘোষণা করলেন রিজার্ভ ব্যাংকের গর্ভনর। প্রসঙ্গত, অতিমারীর আগে রেপো রেট ছিল ৫.১৫ শতাংশ। শুক্রবারের ঘোষণার পরে সেই অঙ্ককেও ছাপিয়ে গেল রেপো রেট। মূল্যবৃদ্ধি সামাল দিতে রেপো রেট বাড়ানোর পাশাপাশি ভোজ্য তেলের দাম কিছুটা কমবে বলেও জানিয়েছেন শক্তিকান্ত দাস।

আরও পড়ুন:  Nitish Kumar: বিজেপির সঙ্গ কি ছাড়বেন নীতীশ কুমার? শুরু রাজনৈতিক জল্পনা

ভারতে মুদ্রাস্ফীতি জুন মাসে ছিল ৭.০১ শতাংশ। টানা ষষ্ঠ মাসে এই হার ৬ শতাংশের উপরে থাকায় উদ্বেগ প্রকাশ করেন অর্থনীতিবিদরা। এই পরিস্থিতিতে মে ও জুন মাসে রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট যথাক্রমে ৪০ বেসিস পয়েন্ট ও ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছিল। এই রোপো রেট বৃদ্ধির ফলে রাতারাতি সুদের হার বাড়াতে বাধ্য হয়েছিল সরকারি,বেসরকারি ব্যাঙ্কগুলি। যার সরাসরি প্রভাব পড়েছিল সাধারণ মানুষের উপরে।

আরও পড়ুন:  Local Train: লোকাল ট্রেনে এবার যাত্রীদের সফরসঙ্গী ষাঁড়!

আরবিআই গভর্নর বলেছেন, “২০২২-২৩ সালে মুদ্রাস্ফীতি ৬.৭ শতাংশ থাকব বলে অনুমান করা হয়েছে। ২০২৩-২৪-র প্রথম ত্রৈমাসিকে মুদ্রাস্ফিতী ৫ শতাংশে থাকবে বলে অনুমান করা হয়েছে। ২০২২-২৩ অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির পূর্বাভাস ৭.২ শতাংশেই রাখা হয়েছে। ২০২৩-২৪ অর্থবর্ষে জিডিপি ৬.৭ শতাংশ হারে বৃদ্ধি পাবে বলে অনুমান করা হয়েছে”

আরও পড়ুন:  Toll Plaza: খুব শীঘ্রই বন্ধ হবে দেশের সমস্ত টোল প্লাজা!

Featured article