28 C
Kolkata

RepublicDay : আকাশপটে সৃজনশৈলীতে মুগ্ধ দেশ

নিজস্ব সংবাদদাতা : ইতিহাসে প্রথম, স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে প্রজাতন্ত্র দিবসে রাজধানীর আকাশে ৭৫টি বিমান-কপ্টারের ফ্লাইপাস্টের প্রদর্শনীর সাক্ষী থাকল দেশবাসী। ৭৩তম প্রজাতন্ত্র দিবসে আকাশ-বাতাস কাঁপিয়ে উড়ল বায়ুসেনার রাফালে, মিগ-২৯, সুখোই-৩০ এমআই, এস-১৭ ভি-৫ এর মতো সমরযান। বিমানের মাথায় ক্যামেরা থাকায় প্রথমবারস রেকর্ড হয়েছে ককপিটে পাইলটের গতিবিধিও।  এ বছর প্রজাতন্ত্র দিবসে বায়ুসেনার ট্যাবলোর থিম ছিল বায়ুসেনার বিবর্তন।

যেমন ছিল বর্তমানের রাফাল যুদ্ধবিমান। তেমন রাখা ছিল বিভিন্ন সময় বায়ুসেনায় ব্যবহৃত যুদ্ধবিমান, হেলিকপ্টারের মডেলও। পাশাপাশি সাধারণতন্ত্র দিবসে বায়ুসেনার ট্যাবলোয় দেশকে সম্মান জানালেন রাফাল যুদ্ধ বিমানের প্রথম মহিলা পাইলট শিবাঙ্গী সিং।  রাজপথে এবার সাধারণতন্ত্র দিবসের অংশ নিয়েছিল বায়ুসেনার ৭৫টি বিমান ও একটি ট্যাবলো। এই ট্যাবলোতে ছিল ভারতে তৈরি তেজস ফাইটার জেট ও রাফাল যুদ্ধবিমান। আর এতেই ছিলেন রাফাল জেটের প্রথম মহিলা পাইলট শিবাঙ্গী। সাধারণতন্ত্র দিবসে আকাশজুড়ে শক্তি প্রদর্শন করল ভারতীয় বায়ুসেনা।

আরও পড়ুন:  Argentina : আর্জেন্তিনার বিজয়রথ অব্যাহ্ত, দেশের জার্সিতে ১০০ জয় মেসির
আরও পড়ুন:  INDW vs ENGW : ইংল্যান্ডে সিরিজ জিতে ইতিহাস হরমনপ্রীতদের

বায়ুসেনার ফ্লাইট স্কোয়াড্রন একাধিক ফর্মেশন ছিল নয়নাভিরাম । কখনও বাজ ফর্মেশনে বাজপাখির রূপ নেয় রাফালে জেট, দুটি জাগুয়ার জেয়, দুটি মিগ-২৯ এবং দুটি সুখোই-৩০। সাতটি বিমান তিরের মাথার মতো ফর্মেশন তৈরি করে আকাশে। ১৭টি জাগুয়ার যুদ্ধবিমান অমৃত ফর্মেশন তৈরি করে ৭৫ সংখ্যার মতো রূপ নেয়। ফ্লাইপাস্টে ছিল অত্যাধুনিক হেলিকপ্টার, দুটি ধ্রুব হেলিকপ্টার এবং দুটি রুদ্র কপ্টার।

৩০১ আর্মি এভিয়েশনের স্পেশ্যাল অপারেশনস স্কোয়াড্রনের কর্নেল সুদীপ্ত চাকী রুদ্র ফর্মেশনের নেতৃত্বে ছিলেন। এদিন কুচকাওয়াজের শুরুতে চারটি এম-১৭ ভি৫ হেলিকপ্টার ওয়াইন গ্লাস ফর্মেশনে রাজপথের উপর দিয়ে উড়ে যায়। ফ্লাইপাস্টের শেষে দিকে বিমান-কপ্টারগুলি নেত্র, বিনাশ, তিরঙ্গা, ত্রিশূল, বরুণের মতো ফর্মেশন নেয়। সেই ফর্মেশনে যোগ দেয় রাফালে, সুখোই, জাগুয়ার, এমআই-১৭, সারাঙ্গ, অ্যাপাচে এবং ডাকোটা বিমান-কপ্টার।

আরও পড়ুন:  Suhana Khan: খোলা পিঠে প্রকৃতির মাঝে রেড ওয়াইন সুহানা
আরও পড়ুন:  Ration Shop Liquor: রেশন দোকানে পাওয়া যাবে মদ

Related posts:

Featured article

%d bloggers like this: