21 C
Kolkata

ফের রেপো রেট বাড়াল RBI, একধাক্কায় অনেকটাই বাড়বে EMI খরচ

নিজস্ব প্রতিবেদন: উৎসবের মুখে ফের রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। শুক্রবার MPC-এর বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন আরবিআই গর্ভনর শক্তিকান্ত দাস। তিনি বলেন, ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হল সুদের হার। দেশের সর্বোচ্চ ব্যাঙ্কিং সংস্থার সিদ্ধান্ত অনুসারে রেপো রেট ৫.৪০ শতাংশ থেকে বেড়ে হল ৫.৯ শতাংশ। বিশ্ববাজারে অস্থিরতার সঙ্গে পাল্লা দিয়ে দেশের অর্থনীতিতে স্থিতাবস্থা বজায় রাখার কারণেই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে আরবিআই।

চলতি বছরের মে মাস থেকেই রেপো রেট বৃদ্ধি করে চলেছে আরবিআই। এবার ৩৪ দিনের মাথায় ফের রিজার্ভ রেপো রেট বৃদ্ধি করল দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কটি। স্বাভাবিকভাবেই এর ফলে, ব্যবসায়ী থেকে ঋণগ্রহীতা সাধারণ মানুষ, সকলেই সমস্যায় পড়বেন বলে অনুমান বিশেষজ্ঞদের। পাবলিক ও প্রাইভেট ব্যাঙ্কের লোনের EMI গুলি আরও মহার্ঘ হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে। পার্সোনাল লোন থেকে শুরু করে, গাড়ি ঋণ বা হোম লোন সব ধরনের লোনেই বাড়বে খরচ। কারণ, এর আগে যতবার আরবিআই রেপো রেট বৃদ্ধি করেছে, ঠিক ততবারই লোনের উপর সুদের হার বৃদ্ধি করেছে ব্যাঙ্কগুলি। যার ফলে খুব স্বাভাবিক ভাবেই বেড়ে যাবে EMI।

আরও পড়ুন:  Arvind Kejriwal: 'Vote For Better Future' গুজরাত নির্বাচনে আর্জি কেজরির

উল্লেখযোগ্যভাবে, রেপো রেট হল সেই হার যে হারে ব্যাঙ্ককে আরবিআই ঋণ দেয় এবং এর ভিত্তিতে ব্যাঙ্কগুলি গ্রাহকদের ঋণ দেয়, যেখানে রিভার্স রেপো রেট হল সেই হার যে হারে আরবিআই তাদের ব্যাঙ্ক থেকে আমানতের উপর ঋণ দেয়। এমন পরিস্থিতিতে, যখন আরবিআই রেপো রেট বাড়ায়, ব্যাঙ্কগুলির উপর বোঝা বাড়ে এবং ঋণের ওপর বাড়তি বোঝা পড়ে গ্রাহকদের ওপর।

Featured article

%d bloggers like this: