21 C
Kolkata

500 Rupees: ফের বদলাতে চলেছে ৫০০ টাকার নোট!

নিজস্ব প্রতিবেদন: ২০১৬-র ৮ নভেম্বর রাত। প্রধানমন্ত্রীর একটা ঘোষণা নাড়িয়ে দিয়েছিল গোটা দেশকে। কারণ, জাতীয় উদ্দেশ্যে ভাষণে সেইদিন ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করেছিলেন নরেন্দ্র মোদী। এক রাতের মধ্যে গোটা দেশে ৫০০, ১০০০ টাকার নোট বাতিল হয়ে যাওয়ায় পরের দিন থেকে লাইন পড়ে যায় ব্যাঙ্কে। যে পরিমাণ মূল্যের টাকা জমা পড়েছিল, পরিবর্তে সেই পরিমাণ মূল্যের নতুন ৫০০ এবং ২০০০ টাকার নোট বাজারে আনে রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু জানা যাচ্ছে, আবারও বদলাতে চলেছে ৫০০ টাকার নোট।

সারা দেশে যতগুলো নোট চালু রয়েছে সেই নিয়ে একাধিক প্রশ্ন তোলে বম্বে হাইকোর্ট। প্রচলিত নোট ও কয়েনগুলিকে দৃষ্টির ক্ষেত্রে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য কি করে আরও সহায়ক করে তোলা যায় অর্থাৎ কিভাবে নোটগুলোকে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের চেনার জন্য আরও সহজ হয়, সেই উপায় নিয়ে ভাবতে আদালতের তরফে বিশেষজ্ঞদের পরামর্শ দিতে বলা হয়েছে।

আরও পড়ুন:  'সমস্ত মুসলমানদের পাকিস্তানে থাকা উচিত', বিস্ফোরক মন্তব্য কেন্দ্রীয় মন্ত্রীর

তবে এই প্রথম না এর আগেও বেশ কিছু পরিবর্তন করে সরকার। মূলত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে নোটের স্পর্শের ক্ষেত্রে কিছু পরিবর্তন করা হয়েছে। যার ফলে দৃষ্টির ক্ষেত্রে বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা খুব সহজেই নোটের পার্থক্য করতে পারবেন। বিশেষজ্ঞের পরামর্শের পরই সাধারণত নোটের ক্ষেত্রে এই পরিবর্তন আনা হয়। এছাড়া রিজার্ভ ব্যাংক সম্প্রতি তাদের MANI অ্যাপ আপডেট করেছে। আগে শুধুই হিন্দি এবং ইংরাজি ভাষা কাজ করতো। কিন্তু এবার অসমীয়া, বাংলা, গুজরাটি, কন্নড়, মালায়লাম, মারাঠি, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল এবং তেলেগু ভাষাতেও ব্যাবহারকারীরা এই অ্যাপ ব্যাবহার করতে পারবেন।

প্রসঙ্গত, ২০২০ সালে রিজার্ভ ব্যাংক দৃষ্টির ক্ষেত্রে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য এই অ্যাপটি চালু করেছিল। তাদের যাতে নোট চিনতে কোনো অসুবিধা না হয় সেজন্য এই অ্যাপ লঞ্চ করে রিজার্ভ ব্যাংক। আপনি নোট হতে নিয়ে এই অ্যাপ চালু করলেই মাধ্যমে জানিয়ে দেয় সেটি কত টাকার নোট।

আরও পড়ুন:  Today Weather Update: চলতি বছরে শীতের ইনিংস বন্ধ!

Featured article

%d bloggers like this: