25 C
Kolkata

New ISRO Chief: ইসরোর প্রধান পদ থেকে সরলেন কে শিভন

নিজস্ব সংবাদদাতা: ইসরো প্রধানের পদ থেকে ছুটি নিলেন কে শিভন। ১৯৮২ সালে ইসরোয় যোগ দেওয়ার পর থেকে ভারতের প্রায় প্রতিটি রকেট প্রোগ্রামের অংশ ছিলেন শিভন। ২০১৮ সালে ইসরোর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পান তিনি, তার আগে আগে বিক্রম সারাভাই স্পেস সেন্টারের প্রধান ছিলেন তিনি।ইসরোর চেয়ারম্যান শিভন চন্দ্রযান- ২ অভিযানের প্রধানও ছিলেন।

তবে এখন ওই পদের দায়িত্ব পেলেন রকেট সায়েন্টিস্ট এস সোমানাথ। ২২ জানুয়ারি ২০১৮ সাল থেকে বিক্রম সারাভাই স্পেস সেন্টার (VSSC) এর ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। এবার ইসরোর দশম চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হলেন এই রকেট সায়েন্টিস্ট। কেন্দ্রীয় সরকার বুধবার সিনিয়র রকেট বিজ্ঞানী এস সোমনাথকে ভারতীয় মহাকাশ ও গবেষণা সংস্থার বা ইসরো পরবর্তী প্রধান হিসাবে নিযুক্ত করেছে। তিনি GSLV Mk-III লঞ্চার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

আরও পড়ুন:  Trans couple to became parents: স্বামীর অন্তঃসত্ত্বা হওয়ার খবর দিলেন স্ত্রী

কোল্লামের টিকেএম কলেজ অফ ইঞ্জিনিয়ারিং থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হন তিনি। এরপর বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স,থেকে অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর। ১৯৮৫ সালে সালে বিক্রম সারাভাই স্পেস সেন্টারে (VSSC) যোগ দেন। ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত GSLV Mk-III এর প্রোজেক্ট ডিরেক্টর ছিলেন এস সোমানাথ। বিক্রম সারাভাই স্পেস সেন্টারে (VSSC) কাঠামোর ক্ষেত্রে ডেপুটি ডিরেক্টরের দায়িত্ব সামলেছেন। একইসঙ্গে ‘প্রপালশন এবং স্পেস অর্ডিন্যান্স’-এর ডেপুটি ডিরেক্টরও ছিলেন তিনি।

আরও পড়ুন:  ত্রিপুরায় বিধানসভা নির্বাচনের ইস্তেহার প্রকাশ তৃণমূল কংগ্রেসের

কর্মজীবনের প্রাথমিক পর্যায়ে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (PSLV) এর ইন্টিগ্রেশনের ক্ষেত্রেও নেতৃত্ব দিয়েছেন এই সায়েন্টিস্ট। সোমনাথ হাই থ্রাস্ট সেমি-ক্রায়োজেনিক ইঞ্জিনের উন্নয়নে অংশ নিয়েছিলেন। চন্দ্রযান-২-এর ল্যান্ডার ক্রাফটের জন্য থ্রোটেবল ইঞ্জিন তৈরির ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তিনি। লঞ্চ ভেহিক্যাল স্ট্রাকচারাল সিস্টেম, স্ট্রাকচারাল ডাইনামিকস, মেকানিজম, পাইরো সিস্টেম এবং লঞ্চ ভেহিকেল ইন্টিগ্রেশনের ক্ষেত্রে বিশেষজ্ঞ সোমানাথ।। যান্ত্রিক ইন্টিগ্রেশন ডিজাইনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তার হাত ধরেই PSLV-র চাহিদা বেড়েছে সারা বিশ্বে।

Featured article

%d bloggers like this: