28 C
Kolkata

গালওয়ান সংঘর্ষের পর দ্বিতীয়বার মুখোমুখি বৈঠকে ভারত ও চিনের বিদেশমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা : লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর পরিস্থিতি রীতিমতো থমথমে। মুখোমুখি ঘাঁটি গেড়ে রয়েছে ভারত ও চিনের কয়েক হাজার সৈনিক। এহেন পরিস্থিতিতে চিনা বিদেশমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে দ্বিতীয়বার মুখোমুখি বৈঠকে বসতে চলেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। দুই দুঁদে কুটনীতিবিদের আলোচনার কেন্দ্রবিন্দু যে লাদাখ তা একপ্রকার স্পষ্ট।

এর আগে গত সেপ্টেম্বর মাসে মস্কোয় বৈঠক করেছিলেন তাঁরা। তাত্‍পর্যপূর্ণ ভাবে, ২০২০ সালের জুন মাসে lগালওয়ান উপত্যকায় ভারতীয় ও চিনা সৈনিকদের মধ্যে হওয়া ভয়াবহ সংঘাতের পর এই দ্বিতীয়বার মুখোমুখি আলোচনায় বসতে চলেছেন জয়শংকর ও ওয়াং ই। এর আগে চিনকে বেশ কড়া ভাষায় বার্তা দিয়েছিলেন জয়শংকর।

আরও পড়ুন:  Left Front Protest Live Updates : পঞ্চায়েতকে ফোকাস রেখে বাম-কর্মীদের ইনসাফ সভা

স্পষ্ট ভাষায় তিনি জানিয়েছিলেন, গালওয়ান সংঘর্ষ লালফৌজের আগ্রাসনের পরিণাম। এবারও লাদাখ সীমান্তে গোগরা, হট স্প্রিং ও দেপসাং সমতলের মতো সংঘাতের কেন্দ্রগুলি নিয়ে আলোচনা হবে দুই বিদেশমন্ত্রীর মধ্যে বলে সূত্রের খবর। তবে এই সাক্ষাত্‍ কতটা ফলপ্রসূ হবে তা সময়ই বলবে।আগে কমান্ডার স্তরের বেশ কয়েক দফা বৈঠক হয়েছে দুই ফৌজের মধ্যে।

আরও পড়ুন:  Ashok Gehlot: রাজস্থানের মুখ্যমন্ত্রী বদলের সম্ভাবনা!

গত বছর লাদাখে লালফৌজের অতর্কিতে হামলার পর থেকেই ওই সব অঞ্চলে উল্লেখযোগ্য ভাবে বাড়ানো হয়েছে সতর্কতা। কেবল স্থলপথেই নয় আকাপথেও রয়েছে কড়া নজরদারি।

Featured article

%d bloggers like this: