27 C
Kolkata

মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা প্রদানের মত ভেঙ্কাইয়া নাইডুর

নিজস্ব প্রতিবেদন: মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা, শিশুদের আত্মমর্যাদাবোধ ও সৃজনশীলতাকে বাড়িয়ে তুলতে সাহায্য করবে এবং এটিকে অন্তত পঞ্চম ক্লাস না হওয়া পর্যন্ত শিক্ষার প্রাথমিক মাধ্যম করা উচিত ” রবিবার ভাইস প্রেসিডেন্ট এম ভেঙ্কাইয়া নাইডু এমনটাই জানালেন। শিক্ষা মন্ত্রণালয় এবং সংস্কৃতি মন্ত্রনালয় আয়োজিত একটি ওয়েবিনারের উদ্বোধনী অধিবেশনে তিনি বলেন, বাড়িতে প্রচলিত ভাষায় শিশুকে শিক্ষিত করা বিশেষত প্রাথমিক পর্যায়ে খুব ই প্রয়োজন।

একাধিক পড়াশোনার কথা উল্লেখ করে নাইডু বলেছিলেন, শিক্ষার প্রাথমিক পর্যায়ে মাতৃভাষার মাধ্যমে শিক্ষা দেওয়া শিশুর আত্মমর্যাদা বাড়াতে পারে এবং তার সৃজনশীলতাকে বাড়িয়ে তুলতে পারে, এক আধিকারিক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। নতুন শিক্ষানীতিকে স্বপ্নদ্রষ্টা ও প্রগতিশীল দলিল আখ্যা দিয়ে চিঠি ও চেতনায় এর বাস্তবায়নের আহ্বান জানান তিনি।

আরও পড়ুন:  #UnnaoRape: ভূমিষ্ঠ গণধর্ষিতার শিশু, অন্য ছবি উত্তরপ্রদেশে
আরও পড়ুন:  Narayanpur Police station : ভানুপ্রতাপ সিং কে গ্রেফতার করলো নারায়ণ পুর থানার পুলিশ

সহ-রাষ্ট্রপতি মাতৃভাষার ব্যবহার প্রচারে পাঁচটি মূল খাতে মনোনিবেশ করেছেন। প্রাথমিক শিক্ষায় মাতৃভাষার ব্যবহারের উপর জোর দেওয়ার পাশাপাশি অন্যান্য ক্ষেত্রগুলি হচ্ছে প্রশাসন, আদালতের কার্যক্রম এবং স্থানীয় রায়গুলিতে স্থানীয় ভাষাগুলির ব্যবহার বাধযতামূলক করে দেওয়া হবে বলে জানালেন তিনি।

Featured article

%d bloggers like this: