34 C
Kolkata

ICMR On Covid : আগামী মার্চেই বদলাবে পরিস্থিতি, প্যানডেমিক থেকে এন্ডেমিক হয়ে উঠবে করোনা

নিজস্ব সংবাদদাতা : করোনার তৃতীয় ঢেউতে সবচেয়ে বেশি প্রভাব পড়েছিল মহারাষ্ট্র, দিল্লি এবং পশ্চিমবঙ্গে। আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়তে থাকে। পাল্লা দিয়ে মৃতের সংখ্যাও বাড়তে থাকে। তবে বর্তমানে সেই সংখ্যা কমছে। গত কয়েকদিন ধরেই রাজ্যে করোনা আক্রান্ত হওয়ার নিরিখে সমস্ত জেলাতেই পাঁচশোর নিচে করোনা আক্রান্তের সংখ্যা থাকছিল। গত ২৪ ঘন্টায় কলকাতায় করোনা আক্রান্ত কমে হল ১৮১ জন, মৃত্যুও এক ধাক্কায় অনেকটাই কমেছে।

রাজ্যে গত ২৪ ঘন্টায় করোনা পরীক্ষা আগের দিনের থেকে সামান্য বেড়ে হয় ৪৯,১৫২ জনের। গত ২৪ ঘন্টায় যতজনের করোনা পরীক্ষা করা হয়েছে,তার মধ্যে করোনা পজিটিভ হয়েছে ১৫২৩ জনের। যে কারণে রাজ্যে করোনা সংক্রমণের হার কিছুটা কমে ৩.১০ % হয়েছে। এই পরিস্থিতিতে আশার বাণী শোনালেন আইসিএমআর-এর অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল ডঃ সমীরণ পাণ্ডা। তিনি জানান আগামী মার্চেই বদলাতে পারে গোটা পরিস্থিতি। প্যানডেমিক থেকে এন্ডেমিক হয়ে উঠবে করোনা।

আরও পড়ুন:  Mumbai : ধস নেমে মৃত্যু ১৪। জনের
আরও পড়ুন:  GTA Election:নিবার্চনী বিধি ভঙ্গের অভিযোগ বিজেপি বিধায়কের বিরুদ্ধে

আইসিএমআর-এর শীর্ষ অধিকর্তার দাবি, মার্চের দ্বিতীয় সপ্তাহে সংক্রমিতের সংখ্যা কমবে আরও। কমবে ভয়াবহতা। করোনা রূপ নেবে সাধারণ সর্দি, কাশির। তার ফলে সাধারণ মানুষ আবারও পুরনো জীবনযাত্রা ফিরতে পারবেন বলেই আশা। তবে মাস্ক ব্যবহারের ক্ষেত্রে ইতি ঘটবে কিনা, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

শনিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ২৭ হাজার ৯৫২ জন। যা গতকালের তুলনায় অনেকটা কম। গত ২৪ ঘন্টায় ১ হাজার ৫৯ জনের মৃত্যু হয়েছে দেশে। এদিন সকালে মৃতের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৫ লক্ষ ১ হাজার ১১৪-এ। দেশে মৃত্যুর হার ১.১৯ শতাংশ। স্বস্তি দিয়ে কমল করোনা অ্যাক্টিভ কেস। বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১৩ লক্ষ ৩১ হাজার ৬৪৮।

আরও পড়ুন:  Is BJP behind the Maha turmoil: বিজেপি কি আবার নোংরা খেলায় মেতেছে
আরও পড়ুন:  Is BJP behind the Maha turmoil: বিজেপি কি আবার নোংরা খেলায় মেতেছে

Related posts:

Featured article