27 C
Kolkata

Indian Railway: খুব শীঘ্রই বদলে যাবে এই রেল স্টেশন, পাবেন বিমানবন্দরের মত সুযোগ-সুবিধা

নিজস্ব প্রতিবেদন: প্রতিদিন দেশের প্রায় লক্ষাধিক মানুষের কাছে সফরের অন্যতম ভরসা ভারতীয় রেলপথ। অত্যন্ত অল্প খরচে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাওয়ার ক্ষেত্রে এই রেলপথের বিকল্প নেই। ফলে দেশের অধিকাংশ মানুষই রেলের মাধ্যমে যাতায়াত বেছে নেন। এদিকে দেশের রেল পরিষেবাকে আরও উন্নত করতে বিগত কয়েক বছরে প্রায়ই নানা পরিকল্পনা নিয়ে চলছ রেল কর্তৃপক্ষ। যাত্রীদের সুবিধা ও স্বাচ্ছন্দ্য বজায় রাখার জন্য নেওয়া হয়েছে একাধিক উদ্যোগ। তার মধ্যে একটি হল ষ্টেশনের ভোলবদল। রেলের তরফে স্টেশনকে ঢেলে সাজানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। সম্প্রতি, ভারতে একটি রেল স্টেশনকে এমনভাবে পুননির্মাণ করতে চলেছে যেখানে মিলবে বিমানবন্দরের মত বিলাসবহুল সুযোগ-সুবিধা এবং নজর কাড়বে পর্যটকদেরও। এই স্টেশনটি হলো ভারতের জয়সালমের রেলস্টেশন।

আরও পড়ুন:  Manik Bhatterjee : আরও দুদিনের 'রক্ষা কবচ' মানিকের

ভারতীয় রেল টুইটারে এই রেলওয়ে স্টেশনটির একটি নকশা শেয়ার করেছে। রেলের তরফে জানানো হয়েছে, এই স্টেশনটি এমন কৌশলে পুননির্মাণ করা হচ্ছে যেটি পর্যটনের দিক থেকেও নজর কাড়বে। জয়সালমের রেল স্টেশনটি হবে তিন তলা বিশিষ্ট। এখানে সুযোগ-সুবিধা থাকবে বিমানবন্দরের মত। এখানকার খাবার, যাত্রীদের জন্য থাকবে শীততাপ নিয়ন্ত্রিত প্রতীক্ষালয়, এছাড়াও এস্কেলেটর ও লিফটের মত সুবিধা প্রদান করবে। স্টেশনটি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য অত্যাধুনিক মেশিন ব্যবহার করা হবে।

আরও পড়ুন:  Mukesh Ambani: হামলার আশঙ্কা! মুকেশ আম্বানিকে Z+ নিরাপত্তা দেওয়ার নির্দেশ কেন্দ্রের

রেলওয়ে আধিকারিক তথা, ‘DRM’ গীতিকা পান্ডে বলেছেন, এই রেল স্টেশনকে সুন্দর করতে শিল্প-সংস্কৃতির দিকে নজর দেওয়া হবে। স্টেশনের নতুন ভবনটি হবে তিন তল বিশিষ্ট যেখানে হলুদ কালারের পাথর ব্যবহার করা হবে। এমনকি খোদাই করা অনেক ঐতিহ্যবাহী দৃশ্যের দেখা মিলবে। যা দেশ-বিদেশের পর্যটকদের মুগ্ধ করবে। তিনি আর বলেন, এই রেল স্টেশন পুনঃনির্মাণের জন্য খরচ হবে প্রায় ১৪৮ কোটি টাকা।

আরও পড়ুন:  দেশজুড়ে PFI-এর বিরুদ্ধে অভিযান, ৮ রাজ্য থেকে গ্রেপ্তার বহু

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের মতে, উত্তর-পশ্চিম রেলের যোধপুর ডিভিশনে অবস্থিত জয়সালমের রেলস্টেশন পুনর্নির্মাণে কাজের চুক্তি দেয়া হয়েছে এসকেটি এসজিসিসিএল (JV) সংস্থাকে। এই স্টেশনের কাজ চলতি মাসেই শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন। এই কাজ সম্পন্ন হতে প্রায় দু বছর সময় লাগবে।

আরও পড়ুন:  India Win : সূর্য-বিরাটের দাপটে সিরিজ জয় ভারতের, বিশ্বকাপের আগে আত্মবিশ্বাসী টিম ইন্ডিয়া

Featured article

%d bloggers like this: