28 C
Kolkata

”সত্যই কি যান্ত্রিক গোলযোগ?”, কপ্টার দুর্ঘটনা নিয়ে প্রশ্ন উঠল জাগোবাংলায়

নিজস্ব সংবাদদাতা: বুধবার মর্মান্তিক দুর্ঘটনার সাক্ষী থেকেছে গোটা দেশ। তামিলনাড়ুর কুন্নুড়ে হঠাৎই ভেঙে পড়ে আইএএফের হেলিকপ্টার এমআই-১৭ ভিফাইভ। হঠাৎ ভেঙে পড়ার কারণ হিসেবে যান্ত্রিক ত্রুটির কারণকে তুলে ধরলেও এরই মধ্যে উঠেছে একাধিক প্রশ্ন। এমনই প্রশ্ন উঠল তৃণমূল কংগ্রেসের মুখপত্র জাগো বাংলা’য়।

বুধবার এই কপ্টার দুর্ঘটনায় মোট ১৩ জনের প্রাণ গেছে, যাঁদের মধ্যে ছিলেন ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত। প্রয়াত হয়েছেন কপ্টার চালক, সহ-চালক, ইঞ্জিনিয়ার এবং বিভিন্ন স্তরের কর্মীরা। এই ঘটনায় শোক জ্ঞাপনের পাশাপাশি জাগো বাংলা’য় বেশ কিছু প্রশ্নও তুলে ধরা হয়েছে। তৃণমূল কংগ্রেসের মুখপত্রে লেখা হয়েছে, ”কপ্টার দুর্ঘটনায় কার্যত জীবন্ত দগ্ধ হয়ে মৃত্যু হয়েছে ১৩ জনের। ১ জন এখনও মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। প্রশ্ন এক, এটা কি সত্যিই যান্ত্রিক ত্রুটি?” এই প্রশ্ন তোলার সঙ্গে সঙ্গেই আরও লেখা হয়েছে, “যদি যান্ত্রিক ত্রুটি হয় তবে কপ্টার পরীক্ষার সময়ে কেন তা সিস্টেমে ধরা পড়ল না? এমন কি ঘটনা ঘটল যাতে কার্যত ইঞ্জিন বিকল হয়ে মাটিতে আছড়ে পড়ল?” এতেই শেষ নয়, আরও প্রশ্ন তোলা হয়েছে এই মুখপত্রে। লেখা হয়েছে, “প্রশ্ন দুই, যদি তদন্তে দেখা যায় কপ্টারের কোনও যান্ত্রিক ত্রুটি ধরা পড়েনি, তাহলে এটা জিজ্ঞাসা আসবে, আকাশপথেই হয়তো কোনও ত্রুটি তৈরি হয়েছিল যা সামাল দেওয়া যায়নি। কিন্তু প্রশ্ন উঠবে, কপ্টারে এত বৈশিষ্ট্য থাকলেও কিছুক্ষণ ভেসে থাকা গেল না কেন?”

আরও পড়ুন:  Fire: বিধ্বংসী অগ্নিকাণ্ড হাসপাতালে, ঝলসে মৃত্যু চিকিৎসক সহ দুই শিশুর
আরও পড়ুন:  Dengue Death: বাঁশদ্রোণীতে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত ১

এর আগেই এই ঘতনার পরিপ্রেক্ষিতে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে দেশের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। তৃণমূল নেতা তথা পুরভোটের প্রার্থী ফিরহাদ হাকিম বলেছেন, ”বিপিন রাওয়াত যে মাপের পদে ছিলেন তাতে তাঁর নিরাপত্তা নিয়ে যদি একটুও খামতি থেকে থাকে তবে দেশের নিরাপত্তার দিকেও প্রশ্ন উঠছে।” কপ্টারের মধ্যে থাকা ‘ব্ল্যাক বক্স’ উদ্ধার করেছেন তদন্তকারী আধিকারিকেরা। এই বক্সের মধ্যেই দুর্ঘটনার আগে কপ্টারে আলোচনা হওয়া যাবতীয় কথোপকথন রেকর্ড হয়ে থাকে। এই কপ্টার উদ্ধার করার পর দুর্ঘটনার তদন্ত নিয়ে যথেষ্ট আশাবাদী আধিকারিকেরা।

Featured article

%d bloggers like this: