28 C
Kolkata

ভ্যাকসিন মেশানো যাবে না

নিজস্ব সংবাদদাতা : ভ্যাকসিনের মিশ্র ডোজ নিয়ে গবেষণা চলছে আমেরিকায়। অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার ডিএনএ টিকা ও ফাইজার-বায়োএনটেকের আরএনএ টিকার মিশ্রণ তৈরি করার চেষ্টা করছেন বিজ্ঞানীরা।

ভ্যাকসিনের এই মিশ্রণকে বলা হয় ‘হেটেরোলোগাস প্রাইম-বুস্ট’। গবেষকরা বলেন, একটা ভ্যাকসিনে রোগ সারানো না গেলে, দুটি ভ্যাকসিনের ডোজ মিলিয়ে দিলে তাতে কাজ বেশি হতে পারে। তবে এই ভ্যাকসিন মিশ্রণ সত্যিই কার্যকরী হবে কিনা বা মানুষের শরীরে কেমন প্রভাব ফেলবে সে নিয়ে গবেষকরাও এখনও কোনও নিশ্চিত তথ্য দেননি।

তবে দু’রকম ভ্যাকসিনের ডোজ কোনওভাবেই দেওয়া যাবে না, এমনটাই জানালেন নীতি আয়োগের সদস্য ডক্টর ভি কে পল। ডক্টর পল বলেছেন, কোভিশিল্ড ভ্যাকসিন যাদের দেওয়া হচ্ছে তাদের কোভিশিল্ডেরই দুটো ডোজ দিতে হবে। কোভ্যাক্সিনের ক্ষেত্রেও তাই। যে টিকাই দেওয়া হোক না কেন, তারই দুটি ডোজ সম্পূর্ণ করতে হবে।

আরও পড়ুন:  Narendra Modi: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপর হামলার ছক!
আরও পড়ুন:  Mamata Banerjee : সিবিআই - ইডির বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস

প্রথম ডোজ কোভিশিল্ডের, সেকেন্ড ডোজ কোভ্যাক্সিনের দিলে হবে না। ককটেল ডোজ শরীরে কেমন প্রভাব ফেলবে, আদৌ তা কার্যকরী হবে কিনা সে প্রমাণ এখনও মেলেনি। সম্প্রতি উত্তরপ্রদেশের সিদ্ধার্থ নগর জেলার একটি গ্রামের ২০ জনকে প্রথম ডোজে দেওয়া হয়েছিল কোভিশিল্ডের, পরের ডোজ কোভ্যাক্সিনের।

ভ্যাকসিনের জোগান কম থাকায় দুরকম ডোজ মিশিয়ে দেওয়া হচ্ছে জানতে পেরেই আতঙ্ক ছড়িয়েছিল গ্রামবাসীদের মধ্যে। যে স্বাস্থ্যকেন্দ্রের গাফিলতিতে এমন ঘটনা ঘটেছিল সেখানকার কর্মীদের শাস্তি দেওয়ার কথা ঘোষণাও করেছিল যোগী আদিত্যনাথ সরকার। তবে মিশ্র ডোজ গ্রামবাসীদের শরীরে কোনও খারাপ প্রভাব ফেলেনি বলেই জানা গিয়েছিল।

Featured article

%d bloggers like this: