28 C
Kolkata

আইএসএল কেন দর্শকহীন?

নিজস্ব সংবাদদাতা : আগামী ২৭ তারিখ গোয়ায় অনুষ্ঠিত হতে চলেছে বাঙালির আবেগের সঙ্গে জড়িয়ে থাকা কলকাতা ডার্বি। মুখোমুখি হতে চলেছে ইস্টবেঙ্গল মোহনবাগান। তার প্রাক্কালে এখন একটি প্রশ্নই সর্বাপেক্ষা প্রাসঙ্গিক। যে লোক ইডেনে গিয়ে খেলা দেখতে পারল, একই লোক কেন যুবভারতীতে যেতে পারবেন না? যুবভারতীতে কার্যত ম্যাচই হচ্ছে না। তাই বা কেন? গত রবিবারই ইডেনে হয়ে গিয়েছে ভারত বনাম নিউজিল্যান্ড তৃতীয় টি-টোয়েন্টি। ৭০ শতাংশ দর্শক থাকতে পেরেছিল মাঠে।

শুধু ইডেনে নয়, গোটা সিরিজেই একই ব্যবস্থা। তাই যদি হবে, তাহলে ফুটবল কী দোষ করল? আইএসএল কেন দর্শকহীন? মানুষ মাঠে যেতে পারছে না। বদলে তাকে বেছে নিতে হচ্ছে ওটিটি প্লাটফর্ম। মাঠে গেলে টিকিটের যা খরচ, ওটিটিতে তার অর্ধেকও না। তবু মানুষ মাঠেই যেতে চাইছে। কারণ? আবার কী, সেই আবেগ। সেই চিংড়ি -ইলিশের চিরাচরিত লড়াই।

আরও পড়ুন:  IND vs AUS : অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কম্বিনেশন নিশ্চিত করাই লক্ষ্য টিম ইন্ডিয়ার

একদিকে পালতোলা নৌকা তো অন্যদিকে মশাল। এই আবেগকে উপেক্ষা করার সাধ্য বঙ্গ ফুটবলপ্রেমীদের নেই। সে কারণেই তাঁরা বারবার ফিরে ফিরে আসতে চান মাঠে। এখানেই আবার চলে আসছে সেই প্রশ্নটা। ক্রিকেটেও ওটিটি বহুল প্রচলিত। তবু মাঠে আসতে পারছেন দর্শক। তাহলে আইএসএলে কেন নয়? ক্রিকেটের সঙ্গে সৌরভ গঙ্গোপাধ্যায় নামটা আছে বলে? না অন্য ব্যাপার?

আরও পড়ুন:  IND vs AUS : অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কম্বিনেশন নিশ্চিত করাই লক্ষ্য টিম ইন্ডিয়ার

ওটিটিতে সম্প্রচারকারী সংস্থার সঙ্গে আইএসএলের টাই আপের কথা বলছেন অনেকে‌। এমন নয়তো সেই টাইয়ে বাঙালি তথা ভারতীয় ফুটবলপ্রেমীদের আবেগ কাজে লাগানো হচ্ছে? অর্থাৎ মাঠে না আসলে লোকজন ছোট পর্দায় ম্যাচে খেলা দেখতে বাধ্য হবে। ফলে ফুলেফেঁপে উঠবে সংস্থাটির ঝোলা। কিন্তু মন ভরবে কি ?

Featured article

%d bloggers like this: