22 C
Kolkata

করোনা পরবর্তী – বলে লাগানো যাবে না ঘাম বা থুতু সিদ্ধান্ত নেবে অস্ট্রেলিয়া

রাহুল গুপ্ত :: বল চকচকে করতে কখনও মাথার ঘাম দিয়ে আবার কখনও থুতু দিয়ে বল ঘোষে থাকেন বোলাররা। এটাই ক্রিকেটের চিরকালীন ছবি। তবে করোনা পরবর্তী বিশ্বে সে অভ্যেস বদলে ফেলতে হবে বোলারদের। অস্ট্রেলিয়া প্রশাসন অন্তত তেমনটাই চাইছে। আর তাই হয়তো বলে ঘাম বা থুতু লাগানো সম্পূর্ণ নিষিদ্ধ করতে চলেছে অস্ট্রেলিয়া।

একদিন করোনা নিজের সাম্রাজ্য বিস্তারে ইতি টানবে। ফিরবে সুদিন। স্বাভাবিকভাবে নিশ্বাস-প্রশ্বাস নেবে পৃথিবী। বাইশ গজে ফিরবেন ক্রিকেটাররাও। এমন আশা গোটা দুনিয়ার ক্রিকেটপ্রেমীদের। কিন্তু তখনও সতর্ক থাকতে হবে। সংক্রমণ যাতে ফিরে না আসে, তার জন্য মেনে চলতে হবে বেশ কিছু নিয়ম। এই যেমন শোনা গিয়েছিল, পরিস্থিতি বুঝে বল বিকৃতিকে আইনসিদ্ধ করতে পারে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা (ICC)। যদিও তা নিয়ে কোনও চূড়ান্ত
সিদ্ধান্ত হয়নি। এবার জানা গেল, কোভিড পরবর্তী বিশ্বে বলে আর হয়তো থুতু-ঘামের প্রয়োগ করবে না পাঁচবারের বিশ্বজয়ী অস্ট্রেলিয়া। বদলে যাবে চিরাচরিত রীতি।

আরও পড়ুন:  Portugal vs Ghana : বিতর্ক সরিয়ে আজ মাঠে নামছেন রোনাল্ডো

মেডিক্যাল বিশেষজ্ঞ, সরকারি আধিরাকিক এবং ক্রীড়া সংস্থারগুলির সঙ্গে এ নিয়ে বিস্তারিত আলোচনা করেছে অস্ট্রেলিয়ান স্পোর্টস ইনস্টিটিউট (AIS)। নতুন করে ক্রিকেট চালু হলে কী কী নিয়ম মানতে হবে, সবাই মিলে তার জন্য একটি গাইডলাইনও তৈরি করেছে তারা। সেখানেই বলা হচ্ছে, বলে থুতু বা ঘাম লাগানো থেকে বিরত থাকাই শ্রেয়। তাহলে কী বল উজ্জ্বল করার কোনও উপায় রইল না? সমস্যা মেটাতে অবশ্য বিকল্প পথও ভেবেছে আইসিসি। কৃত্রিম কোনও তরল ব্যবহার করে লাল বল চকচকে করতে হবে বোলারদের। তত্ত্বাবধানে থাকবেন আম্পায়াররা।

Featured article

%d bloggers like this: