21 C
Kolkata

মানুষেরই নতুন প্রজাতির খোঁজ মিলল ফিলিপিন্সের গুহায়

নিজস্ব প্রতিবেদন: আদিম মানবের এক নয়া প্রজাতির সন্ধান পেলেন বিজ্ঞানীরা। ফিলিপিন্সের বৃহত্তম দ্বীপ লুজনের একটি গুহায় সন্ধান মিলেছে বিলুপ্ত হয়ে যাওয়া আরও একটি মানবপ্রজাতির ফসিলের। এর নাম দ্বীপের সঙ্গে মিলিয়ে রাখা হয়েছে হোমো লুজোনেনসিস। এক লাখ বছর আগে এই প্রজাতি সহ আরও ৭টি মানবপ্রজাতি ছিল পৃথিবীতে। কিন্তু, কালের প্রক্রিয়ায় হোমো স্যাপিয়েন্স ছাড়া সবকটি বিলুপ্ত হয়ে গিয়েছে।

হোমো লুজোনেনসিসের অস্তিত্ব প্রমাণিত হওয়ায় বর্তমান মানুষ বা হোমো স্যাপিয়েন্সের ক্রম বিবর্তনের ইতিহাস আরও উল্লেখযোগ্য হয়ে উঠল বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। তবে, এই লুজোনেনসিসের সঙ্গে আধুনিক হোমো স্যাপিয়েন্সের মিল যেমন রয়েছে তেমনই মানুষের পুরনো প্রজাতি অস্ট্রেলোপিথেকাসের মিল রয়েছে। আবার অমিলও রয়েছে। এই প্রজাতি দু’পায়ের উপর ভর করে হাটার সময় সামনের দিকে ঝুঁকে হাঁটতো। জানা যাচ্ছে, এই ২ ধরনের মিলনে ৫০ হাজার বছর আগে এই বিশেষ প্রজাতির মানুষ পৃথিবীর বুকে ছিল।

আরও পড়ুন:  Fatty Liver: আপনি কি ফ্যাটি লিভারে আক্ৰান্ত? জেনে নিন….

২টি পূর্ণবয়স্ক ও ১টি শিশুর অস্তিত্বের খোঁজ মিলেছে গুহায়। তাদের দাঁত ও হাড় পরীক্ষা করে তাদের সম্বন্ধে জানার চেষ্টা চালাচ্ছেন বিজ্ঞানীরা। একটি ত্রিমাত্রিক ছবি তৈরি করা হয়েছে এদের। যা দেখে বোঝার চেষ্টা হচ্ছে এদের অবয়ব কেমন ছিল। সেসব দেখেই এই নতুন প্রজাতির নাম দেওয়া হয়েছে হোমো লুজোনেনসিস। এখন প্রশ্ন হল তাহলে কবে থেকে বিশ্বে বর্তমান মানুষ বা হোমো স্যাপিয়েন্স দাপট শুরু করল বা তাদের অস্তিত্ব নিশ্চিত হল?

Featured article

%d bloggers like this: