30 C
Kolkata

‘প্যানডেমিকের’ পর এবার কোভিডের ‘টুইনডেমিক’

নিজস্ব সংবাদদাতা : মহামারী শুরুর পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে ৪৪.৩ মিলিয়নেরও বেশি মানুষ করোনাতে আক্রান্ত হয়েছেন এবং তাঁদের মধ্যে মৃত্যু হয়েছে ৭ লক্ষ ১২ হাজারেরও বেশি মানুষের । এরই মধ্যে মার্কিন স্বাস্থ্য দফতরের তরফে এবার টুইনডেমিকের সতর্কতা জারি করা হল। চলতি বছর শীতেই টুইনডেমিকে আক্রান্ত হতে পারেন বহু মানুষ।

এমনই সতর্কতা জারি করা হয়েছে মার্কিন দফতরের তরফে। কোভিডের দাপটের জেরে গত বছর টানা লকডাউনের প্রভাব পড়ে মার্কিন যুক্তরাষ্ট্রে। সেই প্রভাব কাটিয়ে এবার কি ফের টুইনডেমিকের প্রভাব পড়তে শুরু করবে মার্কিন মুলুকে! এমন আশঙ্কাই প্রকাশ করা হয়েছে স্বাস্থ্য দফতরের তরফে। জিনহুয়ার তরফে সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করা হয়।

যেখানে বলা হয়, প্রত্যেক বছর শীতের সময়ে বহু মানুষ জ্বর , সর্দি, কাশিতে আক্রান্ত হন। সেই প্রবণতা এবার বাড়তে শুরু করবে বলে আশঙ্কা। ফলে টিকাকরণ সম্পূর্ণ হলেও, প্রত্যেককে মাস্ক পড়তে হবে। সমাজিক দূরত্ব বজায় রাখতে হবে বলে জানানো হয়েছে মার্কিন স্বাস্থ্য দফতরের তরফে। যদিও যুক্তরাষ্ট্রে ঠান্ডার মরসুমে করোনভাইরাসে মৃত্যুর সংখ্যা হ্রাস পাবে বলে মনে করছেন শীর্ষ মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি।

আরও পড়ুন:  Kabul : আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে উঠল কাবুল
আরও পড়ুন:  সীমান্ত কি বন্ধ করা হবে?

ফাউসি, যিনি মার্কিন প্রেসিডেন্টের প্রধান স্বাস্থ্য উপদেষ্টা, তিনি বরাবর একটি বিষয়ে জোর দিয়ে এসেছেন কোনো ব্যক্তি টিকা নিক বা না নিক ভিড়ের মধ্যে গেলে তাকে মাস্ক পরতেই হবে , কারণ ভিড় থেকেই কোভিড ছড়িয়ে পড়ার প্রবণতা আগেও দেখা গেছে। ফাউসি তাঁর সাক্ষাৎকারে জানিয়েছেন , ‘ দেশে মৃত্যু এখনও হচ্ছে , কিন্তু তা আগের থেকে অনেক কম , যা ইঙ্গিত করছে কোভিড সূচক ধীরে ধীরে নামছে “।

Featured article

%d bloggers like this: