26 C
Kolkata

World Corona Update : গোটা বিশ্বে শীর্ষ ছুঁয়েছে করোনা সংক্রমণ, দৈনিক সংক্রমণ ৯ লক্ষ

নিজস্ব সংবাদদাতা : ইউরোপ এই মুহূর্তে করোনার ভরকেন্দ্র হয়ে রয়েছে। একাধিক দেশে লকডাউন জারি করা হয়েছে। কিন্তু এতে রাষ্ট্রনেতারা চিন্তায়। বহু মানুষ ঘরবন্দি। অতিমাত্রায় লোক সংক্রমিত হলেও কোয়রান্টিন হতে হবে। এতেও রোজগার বন্ধ হয়ে একটি শ্রেণি দারিদ্রের মুখে পড়ছে। সরকার থেকে সাহায্য করার আশ্বাস দেওয়া হয়েছে ব্রিটেন ও ফ্রান্সে। কিন্তু কত দিন! এখনও পর্যন্ত যা দেখা যাচ্ছে, করোনার ডেল্টা বা অন্যান্য স্ট্রেনের তুলনায় ওমিক্রনের মারণ ক্ষমতা অনেকটাই কম।

কিন্তু তা হলেও সংক্রমণ যদি এত বেশি বেড়ে যায়, হাসপাতালগুলিতে শয্যার অভাব দেখা দেবে। লাগাতার লকডাউন চললে, ব্যবসা, অর্থনীতি ভেঙে পড়বে। এমনিতেই গত দু’বছরে যথেষ্ট ক্ষতিগ্রস্ত প্রায় সব দেশের অর্থনীতি। কিন্তু সংক্রমণ আটকাতে গেলে লকডাউন ছাড়া উপায় দেখতে পাচ্ছে না সরকার। কারণ টিকার দু’টো ডোজ় নেওয়ার পরেও ওমিক্রন সংক্রমিত হচ্ছেন অনেকে।

আরও পড়ুন:  True Love Story: প্রেমের টানে কাঁটা তার পেরোলো তরুণী

এমনকি তিনটি ডোজ় নেওয়ার পরেও সংক্রমিত হওয়ার ঘটনা ঘটেছে ব্রিটেনে। ডিসেম্বরের ২২ থেকে ২৮ তারিখের মধ্যে গোটা বিশ্বে দৈনিক সংক্রমণ ধরা পড়েছে গড়ে ৯ লক্ষ। ভীষণই খারাপ পরিস্থিতিতে ইউরোপের একাধিক রাষ্ট্র (ফ্রান্স, ব্রিটেন, ইটালি), আর্জেন্টিনা, বলিভিয়া, অস্ট্রেলিয়া এবং অবশ্যই আমেরিকা। আমেরিকাতে গড় দৈনিক সংক্রমণ আড়াই লক্ষ ছাড়িয়েছে।

আমেরিকার সেন্টার ফর ডিজ়িজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-র ডিরেক্টর রোশেল ওয়ালেনস্কি জানিয়েছেন, সুখবর একটাই, সংক্রমণ যে হারে বেড়েছে, হাসপাতালে ভর্তি ও মৃত্যু সেই তুলনায় কিছুই নয়। সংক্রমণ বেড়েছে ৬০ শতাংশ, কিন্তু হাসপাতালে ভর্তি বেড়েছে ১৪ শতাংশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র ডিরেক্টর জেনারেল টেড্রোস অ্যাডানম গেব্রিয়েসাস এ দিন সাংবাদিক বৈঠকে বলেন, ‘‘ওমিক্রন নিয়ে আমি খুবই চিন্তিত। একে তো মারাত্মক সংক্রামক এটি। তার মধ্যে ডেল্টা থাকাকালীনই ওমিক্রন ছড়াচ্ছে। সংক্রমণ ঢেউ নয়, বিষয়টা সুনামি হয়ে যাচ্ছে।’’

আরও পড়ুন:  অন্ধ্রপ্রদেশের নতুন রাজধানীর নাম ঘোষণা মুখ্যমন্ত্রীর

Featured article

%d bloggers like this: