28 C
Kolkata

America On Rahul Gandhi : রাহুলের বক্তব্য নিয়ে ‘আপত্তি’ আমেরিকার

নিজস্ব সংবাদদাতা : বুধবার সংসদে রাষ্ট্রপতির ভাষণের জবাবি ভাষণ দিতে গিয়ে রাহুল গান্ধী বলেন, ভারতের জনগণের প্রতি বিজেপির করা সবচেয়ে অন্যায় হল, তাঁরা চিন আর পাকিস্তানকে একসারিতে বসিয়ে দিয়েছে। ভারতের উচিত ছিল চিন আর পাকিস্তানকে আলাদা আলাদা করে দেওয়া। কিন্তু এই সরকার ভারতের দুই শত্রুর মধ্যে সেতুবন্ধনের কাজ করেছে।

রাহুলের অভিযোগ ছিল, চিনের পরিষ্কার পরিকল্পনা রয়েছে ভারতের বিরুদ্ধে। আর সেটা ওরা ডোকলাম এবং গালওয়ানে দেখিয়ে দিয়েছে। চিন এবং পাকিস্তান নিয়ে রাহুলের করা এই মন্তব্য অবশ্য সমর্থন করছে না আমেরিকা। মার্কিন স্বরাষ্ট্র বিভাগের মুখপাত্র নেড প্রাইস বলছেন, আমি এ বিষয়টি পাকিস্তান এবং চিনের উপরই ছেড়ে দিতে চাই। ওদের মধ্যেকার সম্পর্ক নিয়ে ওরাই কথা বলুক।

আরও পড়ুন:  India : পরিস্থিতির চাপে ভারতের কাছে হাত পাতবে পাকিস্থান!
আরও পড়ুন:  ভারতের নিশানায় দুই প্রতিবেশি

তবে, এই ধরনের কোনও মন্তব্য আমরা সমর্থন করি না। রাহুলের এই মন্তব্য নিয়ে ইতিমধ্যেই দেশজুড়ে বিতর্ক শুরু হয়েছে। ইতিমধ্যেই রাহুল গান্ধীর ওই অভিযোগের পাল্টা দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। বিদেশমন্ত্রী টুইট করেছেন, রাহুল গান্ধীর অভিযোগ হল এই সরকার চিন ও পাকিস্তানে এককাট্টা হতে সাহায্য করেছে। মনে হয় কিছু ইতিহাস উনি জানেন না।

১৯৬৩ সালে শাকগ্রানম উপত্যকা চিনকে হস্তান্তর করে পাকিস্তান। ১৯৭০ সালে শাকগনম উপত্যাকার উপর দিয়ে একটি হাইওয়ে তৈরি করে ফেলে। ওই বছরের পরমানু অস্ত্র তৈরিতে দুদেশের মধ্যে সম্পর্ক আরও মজবুত হয়। ২০১৩ সালে চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের কাজ শুরু হয়।

Featured article

%d bloggers like this: