28 C
Kolkata

Bangladesh Girl Controversy : জিন্স-শার্ট পরার জের ,বাঙালি মেয়ের পরিবারের ওপর নেমে এল শাস্তির খাঁড়া

নিজস্ব সংবাদদাতা : মেয়ের জিন্স শার্ট পরার অপরাধে সমাজচ্যুত করা হল পরিবারকে। একবিংশ শতকে দাঁড়িয়েও এহেন মধ্যযুগীয় বর্বরতার সাক্ষী থাকল আধুনিক সমাজ। চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে বাংলাদেশের কুলাউড়া উপজেলার ভাটেরা ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামে। এই গ্রামের মেয়ে নুরুন্নাহার চৌধুরী ঝর্না ২০২১ সালের ডিসেম্বর মাসেই পড়াশোনার জন্য আমেরিকায় পাড়ি দিয়েছেন। পড়াশোনায় বরাবরই মেধাবি তিনি।সেখানে গিয়ে শার্ট এবং জিন্স পরেই বিশ্ববিদ্যালয়ে যান তিনি।

কিন্তু, ঝর্নার সেই ছবি ফেসবুকে পোস্ট করেছেন কিছু যুবক। অভিযোগ এরপরেই তাঁর পরিবারকে সমাজচ্যুত করে স্থানীয় মসজিদ কমিটি।তরুণীর পরিবার সূত্রে জানা যাচ্ছে এই প্রথম নয়, এর আগেও ঝর্ণাকে সমাজের রোষানলে পড়তে হয়েছে। মেধাবি হওয়ার পাশাপাশি সমাজসেবার সঙ্গেও যুক্ত তিনি। সেই কারণেই একের পর এক বাধা সমাজ থেকে এসেছে তাঁর সামনে।

আরও পড়ুন:  মানুষেরই নতুন প্রজাতির খোঁজ মিলল ফিলিপিন্সের গুহায়
আরও পড়ুন:  India : পরিস্থিতির চাপে ভারতের কাছে হাত পাতবে পাকিস্থান!

পুরো ঘটনাটিতে কার্যতই ভেঙে পড়েছেন ওই তরুণী সহ গোটা পরিবার। এই বিষয়ে গত সোমবার থানায় লিখিত অভিযোগ জমা দেন ঝর্নার পরিবার। জানা গিয়েছে, মসজিদ কমিটি নাকি ঝর্নার পোশাক নিয়ে বৈঠকও করে। সেখানে বারবার ঝর্নার বাবাকে ডাকা হয়েছিল। কিন্তু, তিনি উপস্থিত হয়নি। এরপরেই তাঁকে সামাজচ্যুত করার কথা ঘোষণা করে মসজিদ কমিটি।

কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএও ফারহাদ চৌধুরি এই প্রসঙ্গে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আজকের দিনে দাঁড়িয়ে কাউকেই এভাবে সমাজচ্যুত করা সম্ভব নয়। উভয়পক্ষকে নিয়ে পুলিশের উপস্থিতিতে একটি বৈঠক করার কথাও জানিয়েছেন তিনি। সেখানেই ব্যাপারটির মীমাংসা করা হবে।

অন্যদিকে চাপের মুখে পড়ে একপ্রকার ক্ষমা চাইতে বাধ্য হয়েছে মসজিদ কমিটি। কমিটির সভাপতি মাখন মিয়া জানান, তাঁদের ভুল বোঝানো হয়েছিল। তাই এই কাজের জন্য অনুতপ্ত তাঁরা। একবিংশ শতকে দাঁড়িয়ে এহেন মধ্যযুগীয় বর্বরতায় কার্যতই তোলপাড় সর্বত্রই।

আরও পড়ুন:  ছাড়িয়ে যেতে পারে যুদ্ধ পরিস্থিতি সামাল দেবার অনুদান

Featured article

%d bloggers like this: