25 C
Kolkata

রুশদের ওপর কাবুলিওালার হামলা

কাবুলঃ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের ওপর বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে। তাতেও ছোট্ট দেশটিকে কোনওভাবে বাগে আনতে পারছেনা। খুইয়েছে বেশ কিছু হাজার সৈন্য। একবার যুদ্ধ বিরতি ঘোষণা করেও আবার করে শুরু করে লড়াই। রুশ শিবিরের শান্তি নেই বিদেশের মাটিতেও। আফঘানিস্তানের রুশ সোমবার রুশ দূতাবাসের সামনে বোমা বিস্ফোরণে মৃত্যু হয়েছে কুড়ি জনের। তার মধ্যে রয়েছেন রাশিয়ার দুই রাষ্ট্রদূত। দূতাবাসের নিরাপত্তা রক্ষীদের গুলিতেই নিকেশ হয়েছে ওই জঙ্গি। সম্ভবত একাধিক হামলা চালানোর পরিকল্পনা ছিল ওই জঙ্গির।

কাবুল পুলিশ সুত্রের খবর, রুশ দূতাবাসের সামনে বিস্ফোরক জমা করে এক জঙ্গি। নিরাপদ জায়গায় সরে গিয়ে, বিস্ফোরণ ঘটায়। পরে ফের রুশ দূতাবাসের দিকে এগোতে চেষ্টা করে ওই জঙ্গি। তখনই  নিরাপত্তারক্ষীদের গুলিতে তার মৃত্যু হয়। তবে ঘটনায় হতাহতের সংখ্যা নিয়ে বিশদে কিছু জানায়নি কাবুল পুলিশ। স্থানীয় সংবাদমাধ্যমের খবর মারফত রুশ মিডিয়ার তরফে জানানো হয়, দুই কূটনীতিবিদ-সহ কুড়ি জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন:  Unknown Facts : ডাইনোসর বসবাসে প্রমান মেলে এই দেশে

এর কিছুদিন আগে আফঘানিস্তানের এক মসজিদে বিস্ফোরণ ঘটায় আফঘান  জেহাদিরা, যাতে  অন্তত ৩৫ জনের মৃত্যু হয়। এই ঘটনায় ইসলামিক স্টেট জঙ্গিদের হাত রয়েছে বলেই অনুমান করেছিল স্থানীয় প্রশাসন। এর আগের শুক্রবারেও প্রার্থনা শুরু হওয়ার আগেই আরও এক মসজিদে হয়  বিস্ফোরণ।  তালিবান শাসনের কট্টর সমর্থক এক ইমামকে খুন করার জন্যই ওই বিস্ফোরণ ঘটানো হয়েছিল। অন্তত ১৮ জনে মারা যায়ে সেই বিস্ফোরণে।

২০২১ সালে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালিবান।  সেই সরকারকে স্বীকৃতি না দিয়ে অধিকাংশ দেশই কাবুল থেকে নিজেদের দূতাবাস বন্ধ করে দেয়। রাশিয়াও সরকারিভাবে তালিবানকে স্বীকৃতি না দিলেও দূতাবাস বন্ধ করেনি। রাশিয়া থেকে গ্যাস এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস আমদানি করে আফগানিস্তান। সেই কারণে দুই দেশের মধ্যে সরকারি স্তরে যথেষ্ট যোগাযোগ রয়েছে। তবে এই হামলার জন্য কে দায়ী, তা এখনও জানা যায়নি।

আরও পড়ুন:  Beijing: চিনে প্রশাসন ফেলার আর্জি জনতার, চরমে চলছে শোষণ

Featured article

%d bloggers like this: