34 C
Kolkata

Death toll rises to 1000 in Afghanistan: মৃত্যু মিছিল আফগানিস্তানে

নিজস্ব প্রতিবেদন: বুধবার ভোররাতের আফগানিস্তানে ভূমিকম্প প্রায় ১০০০ জনের প্রাণ কেড়ে নিয়েছে। পাকিস্তান সংলগ্ন পাক্তিকা অঞ্চলের ঘটনা। রিখটার স্কেলে মাত্রা ৬.১ রিখটার। আহত ৬০০ -র বেশি। দেশের পূর্বাঞ্চল ও পাকিস্তানে ভূমিকম্প হয়েছে বলে জানা গিয়েছে। কম্পনের অনুভূতি ভারতেও বোঝা গেছে।

Earthquake affected region

ইউরোপিয়ান মেডিটেরিনিয়ন সিসমোলোজিকাল সেন্টার-কে কাবুলের এক বাসিন্দা জানিয়েছেন, এদিন সকালে প্রচণ্ড কেঁপে ওঠে কাবুলের মাটি। কম্পন যে প্রবল শক্তিশালী ছিল বারবার তা বলেছেন ওই প্রত্যক্ষদর্শী। কর্তৃপক্ষ জানিয়েছে, অন্তত একশোটি বাড়ি মাটিতে মিশে গেছে। ইতিমধ্যেই দুর্গত অঞ্চলে হেলিকপ্টার পাঠিয়ে ভূমিকম্পের ফলে আটকে পড়া বিপন্নদের উদ্ধার করার চেষ্টা হচ্ছে।

People try to search for people burried under the rubble

জানা গেছে, দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে ভূমিকম্প ধাক্কা দেয় বুধবার ভোরে। ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার গভীরে ছিল ওই কম্পনের উৎসস্থল। ইউরোপিয়ান মেডিটেরিনিয়ন সিসমোলোজিকাল সেন্টার – এর মতে ৬.১ রিখটারের এই ভূকম্পন প্রায় ১২ কোটি লোক অনুভব করেছে।

আরও পড়ুন:  Indian embassy at Afghanistan to reopen soon কাবুলের ত্রাণে ভারতের নজরদারি
The rubble in Paktika district

বিলাল করিমি, তালিবান সরকারের একজন উপ-মুখপাত্র টুইটারে লিখেছেন বিপর্যয় এড়ানোর জন্য সমস্ত সাহায্য সংস্থাকে অবিলম্বে এলাকায় দল পাঠাতে অনুরোধ করেছেন।

আরও পড়ুন:  Indian embassy at Afghanistan to reopen soon কাবুলের ত্রাণে ভারতের নজরদারি

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা সালাহউদ্দিন আইয়ুবি বলেছেন, বেশিরভাগ মৃত্যুর খবর পূর্ব আফগান প্রদেশ পাক্তিকায়। সেখানে ২৫৫ জন নিহত এবং ২০০ জনেরও বেশি আহত হয়েছে।’

আইয়ুবি জানান , খোস্ত প্রদেশে ২৫ জন নিহত এবং ৯০ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। “মৃতের সংখ্যা বাড়তে পারে কারণ কিছু গ্রাম পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে রয়েছে এবং বিস্তারিত তথ্য সংগ্রহ করতে কিছুটা সময় লাগবে,” তিনি যোগ করেন।

Featured article