30 C
Kolkata

Omicron : ‘চোরা ওমিক্রন’ আরো মারাত্মক

নিজস্ব সংবাদদাতা : এবার ধরা পড়ল ওমিক্রনেরও উপ প্রজাতি৷ যাকে BA.2 নামে চিহ্নিত করেছে বিজ্ঞানীরা। যাকে বলা হচ্ছে ওমিক্রনের থেকেও বেশি সংক্রমক এই স্ট্রেন। তবে ক্ষতিকারক হয়ত নয়। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকেই ডেনমার্কে চোখের পলকে বেড়েছে ওমিক্রন। সেই নমুনার বিশ্লেষণ করতেই দেখা যায় তা আদতে ওমিক্রনের উপ প্রজাতি। তবে বিশ্বের ৯৮ শতাংশ সংক্রমণ বর্তমানে ওমিক্রনের জেরেই হচ্ছে বলে খবর। ড্যানিশ স্বাস্থ্য মন্ত্রী ম্যাগনাস হিউনিক বলেন, ওমিক্রনের BA.1 ভ্যারিয়েন্টের থেকে এই ‘চোরা ওমিক্রন’ সংক্রমক বেশি৷

এই উপ প্রজাতি যে মারাত্মক ক্ষতি করছে এর কোনও প্রমাণ এখনও পর্যন্ত পাওয়া যায়নি৷ কিন্তু এর সংক্রমণ ক্ষমতা বেশি এটা দেখা গিয়েছে।গবেষকদের মতে, BA.2 সাব-স্ট্রেন BA.1-এর সঙ্গে মিলিত হয়ে ৩২টি স্ট্রেন তৈরি করেছে। যেহেতু এই ভাইরাসটি আরএনএ ভাইরাস। তাই এর মিউটেশন ক্ষমতাও অনেক বেশি। গবেষকরা বলছেন যে BA.1-এর একটি মিউটেশন রয়েছে- “S” বা স্পাইক জিনে পরিবর্তন এসেছে। আরটি পিসিআর পরীক্ষায় যা দেখে Omicron-কে সহজেই সনাক্ত করা যায়। বরং BA.2 তে -একই মিউটেশন নেই।

আরও পড়ুন:  রাশিয়ার দখলে ইউক্রেনের চারটি অঞ্চল
আরও পড়ুন:  China : দেশে দেশে বেআইনি থানা বানিয়েছে চীন

ফলে আরটি পিসিআর টেস্টে এইও স্ট্রেনকে সনাক্ত করা যাচ্ছে না এখনও। যা উদ্বেগের বিষয় হয়ে উঠেছে। গবেষকদের দাবি আরও ২৮টি নতুন স্ট্রেন তৈরি হতে পারে। ডেনমার্ক ছাড়াও বি.২ সাব-স্ট্রেনটি ব্রিটেন, নরওয়ে এবং সুইডেনে মিলেছে। ইতিমধ্যেই ব্রিটেন এই নয়া উপপ্রজাতি নিয়ে সতর্কতা জারি করেছে। এই ‘চোরা ওমিক্রন’কে আরটি পিসিআর টেস্টেও ধরা যাচ্ছে না, এমনটাও জানান হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ওমিক্রন ভেরিয়েন্টের তিনটি উপ-স্ট্রেন রয়েছে — BA.1, BA.2 এবং BA.3। সেখানে বলা হয়েছে, ওমিক্রন সংক্রমণের মধ্যে BA.1 সাব-স্ট্রেন প্রভাবশালী আর BA.2 সাব-স্ট্রেন দ্রুত ছড়িয়ে পড়ছে। ডেনমার্কে ক্রমেই ছড়িয়ে পড়ছে ওমিক্রনের বি.২ সাব-স্ট্রেনটি।

Featured article

%d bloggers like this: