28 C
Kolkata

‘আমি ব্রাত্য কেন?’ – দিগ্বিজয় সিং

নিজস্ব প্রতিবেদনঃ তিব্র প্রতিযগিতা ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি পদের জন্য। সোনিয়া গান্ধীর থেকে ওই পদ নেবার দৌড়ে এগিয়েছিলেন অশোক গেহলট এবং শশী থারুর। এবার আরও এক প্রবীন নেতা, দিগ্বিজয় সিং, প্রতিযোগিতায় যোগ দেওয়ার ইঙ্গিত দিয়েছেন। কংগ্রেসের এই প্রবীণ নেতা আরও বলেছেন যে শীর্ষ পদের জন্য এগিয়ে থাকা অশোক গেহলটকে রাজস্থানের মুখ্যমন্ত্রী পদের দায়িত্ব “স্পষ্টতই ছাড়তে হবে”।

কংগ্রেস এই বছরের শুরুর দিকে রাজস্থানের উদয়পুরে একটি নেতৃত্বের বৈঠকে “এক ব্যক্তি, এক পদ” সংকল্প গ্রহণ করেছিল কিন্তু মিঃ গেহলট আজ বলেছেন যে তিনি একটি নয় বরং “তিনটি পদ” ধরে রাখতে পারেন, ইঙ্গিত দিয়ে যে তিনি তার ত্যাগ করতে প্রস্তুত নন। রাজস্থানের ভূমিকা।

দিগ্বিজয় সিং উদয়পুর প্রস্তাবের উল্লেখ করে বলেছেন, শ্রী গেহলট কংগ্রেস সভাপতি এবং মুখ্যমন্ত্রী উভয়ই পদে আসীন হতে পারেন কিনা? তাই শ্রী সিং কে গেহলটের ইস্তফার কথা জানতে চাইলে, “অবশ্যই, হ্যাঁ,” বললেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী৷

আরও পড়ুন:  আগমনীর দিনেই বিসর্জন
আরও পড়ুন:  Ashok Gehlot: রাজস্থানের মুখ্যমন্ত্রী বদলের সম্ভাবনা!

তাঁকে যখন সর্বভারতীয় সংবাদ মাধ্যম জিজ্ঞেস করেন অশোক গেহলট নাকি শশী থারুর? উনি বলেন “দেখা যাক। আমিও নিজেকে বাদ দিচ্ছি না, তুমি কেন আমাকে বাইরে রাখতে চাও?” এতেই কি তিনি ইঙ্গিত করলেন যে ২০ বছরেরও বেশি সময় ধরে কংগ্রেস সভাপতির জন্য পার্টির প্রথম নির্বাচনে তিনি তৃতীয় প্রতিদ্বন্দ্বী হতে পারেন।

তিনি বলেন, “এতে কোনো উদ্বেগের কিছু নেই। যে প্রতিদ্বন্দ্বিতা করতে চায় তার প্রতিদ্বন্দ্বিতা করার অধিকার রয়েছে। এবং যদি কেউ প্রতিদ্বন্দ্বিতা করতে না চায়, তাহলে তাকে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধ্য করা যাবে না। এটাই হলো,” তিনি বলেন। তার কথায় প্রতিদ্বন্দ্বি নিয়ে সমস্ত প্রশ্নের উত্তর ৩০ তারিখ সন্ধ্যায় (মনোনয়নের শেষ দিন) উত্তর জানা যাবে।

আরও পড়ুন:  আংশিক সৈন্য সমাবেশের ঘষোণা পুতিনের

রাহুল গান্ধী ২০১৯ সালের জাতীয় নির্বাচনে কংগ্রেসের পরাজয়ের পরে যে পদ থেকে তিনি পদত্যাগ করেছেন তাতে ফিরে আসতে অস্বীকার করেছেন। অশোক গেহলট বলেছেন, রাহুল গান্ধীকে নিয়ে আসতে না পারলেই তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন। “কাউকে বাস্তবতার মুখোমুখি হতে হবে,,, এটাই দেখা যাচ্ছে। তবে আসুন অপেক্ষা করা যাক,” তিনি বলেন, মিঃ গান্ধী একবার মন স্থির করলে তা পরিবর্তন করা কঠিন।

আরও পড়ুন:  Stranger Things: কোন চরিত্রের মৃত্যু হতে পারে Stranger Things 5-এ

অতীতে, কংগ্রেস একজন অ-গান্ধীকে শীর্ষে রেখে কাজ করেছে, তিনি যুক্তি দিয়েছিলেন। তিনি বলেন, “যখন নরসিংহ রাও ছিলেন তখন কি আমরা কাজ করিনি? সীতারাম কেশরী যখন সেখানে ছিলেন তখন কি আমরা কাজ করিনি?”

Featured article

%d bloggers like this: