27 C
Kolkata

Kazakhstan Protest : বিক্ষোভের আগুনে জ্বলছে কাজাখস্তান

নিজস্ব সংবাদদাতা : জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে শুরু হয়েছে বিক্ষোভ। সেই বিক্ষোভের আঁচে উত্তপ্ত কাজাখস্তান। এখনও পর্যন্ত পাওয়া খবরে জানা গিয়েছে, পুলিশের গুলিতে বহু বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে। সরকারি ভাবে সেই সংখ্যা জানানো হয়নি। তবে জানানো হয়েছে, সংঘর্ষে মারা গিয়েছে ১২ জন নিরাপত্তা রক্ষী। আহত হয়েছেন ৩৫৩ জন।জ্বালানি তেলের দাম প্রায় দ্বিগুণ বৃদ্ধি পাওয়ার পরেই ধৈর্যের বাঁধ ভাঙে হাজার হাজার বিক্ষোভকারীর।

তবে কেবল এই ইস্যুই নয়, এর সঙ্গে রয়েছে রাজনৈতিক অসন্তোষও। ক্রমশই আন্দোলন সরকারবিরোধী বিক্ষোভে পরিণত হয়। যার জেরে পদত্যাগ করতে বাধ্য হন প্রধানমন্ত্রী। প্রেসিডেন্ট জরুরি অবস্থা ঘোষণা করেছেন দেশে। কিন্তু তাতেও বিক্ষোভ থামার লক্ষণ নেই। প্রসঙ্গত, রাশিয়া, কাজাখস্তান, বেলারুস, তাজিকিস্তান, কিরগিজস্তান ও আরমেনিয়াকে নিয়ে গঠিত সিটিএসও নামে যে যৌথ নিরাপত্তা বাহিনী রয়েছে, তার অধীনেই রুশ সেনাদের পাঠানো হচ্ছে। মধ্য এশিয়ার এই দেশটির বর্তমান ছবিটা ঠিক কেমন, তা বোঝা যাচ্ছে না।

আরও পড়ুন:  ঢাকাতে নিশ্ছিদ্র নিরাপত্তার ব্লুপ্রিন্ট
আরও পড়ুন:  Kabul : আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে উঠল কাবুল

এমনও শোনা যাচ্ছে, ইতিমধ্যেই দেশজুড়ে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। সেই কারণে বহির্বিশ্বের সঙ্গে কাজাখস্তানের যোগাযোগ ছিন্ন হয়ে পড়েছে। ফলে বাড়ছে উদ্বেগ।জনতার ক্ষোভের প্রশমন ঘটাতে প্রেসিডেন্ট কাসিম জোমার্ট টোকায়েভ বর্তমান সরকারকেই বাতিল ঘোষণা করেন। কিন্তু এরপরই তিনি বিক্ষোভকারীদের ‘সন্ত্রাসবাদী’ বলেন। তাদের দমন করতে রাশিয়ার নেতৃত্বাধীন সেনার সাহায্যও চান। এরপর নতুন করে লাগামছাড়া হয়ে ওঠে বিক্ষোভ।

Featured article

%d bloggers like this: