27 C
Kolkata

Earthquake: তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল দেশ

নিজস্ব প্রতিবেদন: কয়েক সেকেন্ডের ভূমিকম্পে কেঁপে উঠল দেশ। সকাল ৬টা ১৩ মিনিটে ফিলিপিন্সের ডলোরেস থেকে ১৪ কিলোমিটার দূরে ভূমিকম্পটি অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.০। ভূমিকম্পের সবচেয়ে বড় প্রভাব পড়েছে লাজন দ্বীপে। প্রচুর জায়গায় বাড়ি ভেঙে পড়েছে। ধস নেমেছে। কম্পনের তীব্রতা এতটাই ছিল যে, আতঙ্কে বাড়ি রাস্তায় নেমে আসেন মানুষজন। তবে এখনও পর্যন্ত কোনও মৃত্যুর খবর পাওয়া যায় নি।

বুধবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে ফিলাপিন্সের বিস্তীর্ণ অঞ্চল। ফিলপাইনের রাজধানীতে বিল্ডিং থেকে সবাইকে রস্তায় নেমে আসতে হয়। আতঙ্কেক হুড়মুড়িয়ে সবাই বাড়ি ছেড়ে ‘আশ্রয়’ নেয় পথে। বেশ কিছু বাড়িতে ফাটল দেখা দিয়েছে। অনেক বাড়ি পড়ে গিয়েছে। কোথায় কী ক্ষতি হল, তা জানার চেষ্টা চালানো হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে।

আরও পড়ুন:  Walt Disney Frozen: মাথা কেটে সংরক্ষণ! জীবিত ওয়াল্ট ডিজনির!
আরও পড়ুন:  Stranger Things: কোন চরিত্রের মৃত্যু হতে পারে Stranger Things 5-এ

ফিলিপিন্স ইনস্টিটিউট অফ ভলক্যানোলজি অ্যান্ড সিসমোলজি জানিয়েছে যে, কম্পনের উত্‍সস্থল ছিল উত্তর ফিলিপিন্সের আব্রা প্রদেশের আশেপাশে । মার্কিন যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভের হিসেব বলছে, ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল কম্পনের উত্‍সস্থল । কম্পনের তীব্রতা ছিল ৭.০ । ভূমিকম্প এতটাই জোরালো হয়েছে যে, তার বেশ কয়েকটি আফটারশকও হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে ।।

Featured article

%d bloggers like this: