18 C
Kolkata

G7 meet: চীনকে আটকাতে ঋণ

নিজস্ব প্রতিবেদন: দক্ষিণ এশিয়াতে চীনের প্রভাব বেড়ে চলেছে। ভারত মহাসাগরীয় দেশগুলিতে উন্নয়নমূলক কাজের জন্য ঋণ দেওয়ার পরিকল্পনা করেছিল চীন। তাদের এই একাধিপত্য মেনে নিতে পারছেনা পশ্চিমের দেশগুলি। তাই চীনের বিআরআই এর মোকাবিলায় নতুন প্রকল্প ঘোষণা করলো জি ৭ দেশগুলি।

রবিবার নানা দেশের উন্নয়নের জন্য ষাট হাজার কোটি ডলারের প্যাকেজ ঘোষণা করেছে সদস্য দেশগুলি। ভারতের গ্রামোন্নয়নেও ব্যবহৃত হবে এই প্যাকেজের একটি অংশ। তবে এটাই প্রথম বার নয়। এর আগেও জি-৭ এর পক্ষ থেকে উন্নয়ন প্রকল্প শুরু করার চেষ্টা হয়েছিল। কিন্তু তা বাস্তবায়িত হয়নি।

Xi Jin Ping with Joe Biden (File Pic)

বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের মাধ্যমে মূলত দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিকে উন্নয়নের জন্য আর্থিক সহায়তা দিত চিন। জানা যায় সাহায্যের নামে এই ঋণ নিয়ে পাকিস্তান, শ্রীলঙ্কার মতো বেশ কিছু দেশে পরিকাঠামোর উন্নতি হয়েছে। ঋণের জালে উন্নয়নশীল দেশগুলিকে নিজের সাথে এক করে আধিপত্য বিস্তার করার পরিকল্পনা ছিল চীনের। তাদের আগ্রাসী মনোভাবকে আটকাতেই নতুন করে আর্থিক সাহায্যের প্যাকেজ ঘোষণা করেছে চীন বিরোধী দেশগুলি।

আরও পড়ুন:  Elon Musk: প্রাণ সংশয়ের আশঙ্কা ইলন মাস্কের

এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘পার্টনারশিপ ফর গ্লোবাল ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড ইনভেস্টমেন্ট’, সংক্ষেপে “পিজিআইআই” । রবিবার জি-৭ সম্মেলনের প্রথম দিনেই এই প্রকল্প ঘোষণা করেন সাত দেশের রাষ্ট্রপ্রধান। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, “অনেক সময়েই উন্নয়নশীল দেশগুলিতে উপযুক্ত পরিকাঠামো থাকে না। তার ফলে অতিমারীর মতো বিশাল ধাক্কা সামলাতে সমস্যা হয়।” তিনি আরও জানিয়েছেন, শুধুমাত্র মানবতার খাতিরে নয়, নিরাপত্তার কারণেও এই প্যাকেজ ঘোষণা করা হয়েছে।

Joe Baiden
Joe Baiden

তবে পরিষ্কার ভাবে জানানো হয়েছে, এই প্যাকেজ কোনও অনুদান নয়। ঋণ হিসাবেই আর্থিক সাহায্য দেওয়া হবে। ফলে লাভবান হবে ঋণদাতারাও। বাইডেন জানিয়েছেন, আমেরিকা থেকে এই প্রকল্পে কুড়ি হাজার কোটি ডলার বিনিয়োগ করা হবে। মূলত পরিবেশ উন্নয়নের কাজেই অর্থ ব্যয় করতে চায় বাইডেনের দেশ। গণতান্ত্রিক দেশগুলির সঙ্গে সহযোগিতা করলে বিপর্যয়ের মধ্যে পড়তে হয় না, সেই কথাও বোঝা যাবে এই প্রকল্পের ফলে, এমনটাই দাবি করেছেন বাইডেন। ভারতীয় উদ্যোগপতিদেরও এই প্যাকেজের মাধ্যমে সাহায্য করা হবে। পরিবেশের উন্নতি, গ্রামীণ এলাকার বিকাশের কাজে এই অর্থ ব্যবহার করতে হবে।

আরও পড়ুন:  Afganisthan : আফগানিস্তানে ফের বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৫

Featured article

%d bloggers like this: