27 C
Kolkata

Mass Extinction on Earth: পৃথিবীর পশু-পাখি-মানুষ সব শেষ হতে চলেছে ?

নিজস্ব সংবাদদাতা : অনেক বিশেষজ্ঞই অনুমান করেছিলেন, চলতি দশকে পৃথিবীতে বিরাট জলবায়ুগত পরিবর্তন এবং প্রাকৃতিক বিপর্যয় ঘটতে চলেছে। কিন্তু, যার জন্য তাঁরা প্রস্তুত ছিলেন না, তা হল মাস এক্সটিঙ্কশন। বা গণ-বিলুপ্তি। একদল বিজ্ঞানীর সাম্প্রতিকতম গবেষণায় উঠে এসেছে এই চমকপ্রদ তথ্য। তাঁদের দাবি, পৃথিবী এখন ষষ্ঠ গণ-বিলুপ্তির পক্রিয়ার মধ্যে রয়েছে। অর্থাৎ পশু-পাখি-মানুষ – সব শেষ হতে চলেছে।মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী রবার্ট কাউই-র নেতৃত্বে একদল গবেষক এই বিষয়ে গবেষণা চালিয়েছেন।

এর আগে প্রতিটি গণ বিলুপ্তির ক্ষেত্রে দায়ী ছিল কোনও প্রাকৃতিক বা মহাজাগতিক ঘটনা। তবে, রবার্ট কাউইদের গবেষণা বলছে, এই গ্রহের ষষ্ঠ গণ বিলুপ্তি হতে চলেছে মানুষের কারণেই। তাদের গবেষণা পত্রে স্পষ্ট বলা হয়েছে, বর্তমানে মানবজাতি প্রকৃতপক্ষে পৃথিবীর ইতিহাসে ষষ্ঠ গণ বিলুপ্তির সূচনা প্রত্যক্ষ করছে।সম্প্রতি ‘বায়োলজিক্যাল রিভিউস’ নামের বৈজ্ঞানিক জার্নালে এই গবেষণা পত্রটি প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন:  বাংলাদেশের নউকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৫১
আরও পড়ুন:  রাশিয়ার দখলে ইউক্রেনের চারটি অঞ্চল

এতে আরও বলা হয়েছে, একের পর এক জীব প্রজাতি পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যাচ্ছে। গত কয়েক বছরে বিলুপ্ত হওয়ার প্রজাতির সংখ্যা ব্যাপক হারে বেড়েছে। বহু প্রাণী ও উদ্ভিদের জনসংখ্যা ক্রমে কমছে। অনেকগুলি বিলুপ্তপ্রায়। এই সমস্তই খুব ভালভাবে নথিভুক্ত করা হয়েছে। আর এই সবকিছুই ইঙ্গিত দিচ্ছে, গণ-বিলুপ্তির সূচনার।

অনেক বিজ্ঞানীই অবশ্য মানতে চান না, যে, পৃথিবী গণ বিলুপ্তির প্রান্তে রয়েছে। তাঁরা নিজেদের বক্তব্যের সপক্ষে আইইউসিএন বা ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার -এর লাল তালিকার কথা উল্লেখ করেন। যে তালিকা এই গ্রহের জীববৈচিত্রগত স্বাস্থ্যের সূচক বলে ধরা হয়। তবে, রবার্ট কাউইর গবেষণা দলের মতে, এই লাল তালিকাটি অত্যন্ত পক্ষপাতদুষ্ট।

Featured article

%d bloggers like this: