29 C
Kolkata

Indian embassy at Afghanistan to reopen soon কাবুলের ত্রাণে ভারতের নজরদারি

কাবুল: তালিবান ২.০ সরকার গড়ার সময় আফগানিস্তানে দূতাবাস বন্ধ করে দিয়েছিল ভারত। তার দশ মাস পরে বন্ধ দূতাবাসে কর্মচারীদের পাঠাল ভারত সরকার। কিছুদিন আগের ভূমিকম্পে বিপর্যস্ত আফগানদের জন্য ত্রাণ পাঠালো ভারতবর্ষ। ত্রাণ সামগ্রীর বিতরণ করার জন্যই ভারত থেকে আধিকারিকদের পাঠানো হবে, এই বিবৃতি জারি করেছে ভারতের বিদেশ মন্ত্রক। ইতিমধ্যেই আফগানিস্তানে পৌঁছে গিয়েছে ভারতীয় কর্মীরা। প্রসঙ্গত, ভয়াবহ ভূমিকম্পে অন্তত ১৫০০ মানুষের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

Afghan men search for survivors

বেশ কিছুদিন ধরেই আফগানিস্তানে ফের দূতাবাস খোলার পরিকল্পনা করছিল ভারত। সেদেশের অবস্থা খতিয়ে দেখতে প্রতিনিধি দলও পাঠানো হয়েছিল। তালিবানের সঙ্গে বৈঠকও করেছে ভারতীয় প্রতিনিধি দল। তারপরেই দূতাবাস খোলার ব্যাপারে সবুজ সংকেত পাওয়া যায় বলে জানা গিয়েছে। তারপরেই ভূমিকম্প এবং বন্যার জোড়া ধাক্কায় বেসামাল হয়ে পড়ে তালিবান প্রশাসন। নানা দেশের কাছে সাহায্য চায় তারা। সহায়তা দিতে উদ্যোগী হয় ভারত।

আরও পড়ুন:  North 24 Pargana: বিজ্ঞানকে পিছনে ফেলল কুসংস্কার
Afghan survivor

পরিকল্পনা মতোই ত্রাণ পাঠানো হয় কাবুলে। বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে, “কাবুলে আমরা সাহায্য পাঠিয়েছি। সেই ত্রাণ সামগ্রী যাতে সঠিকভাবে ব্যবহৃত হয়, সেই কাজের তদারকি করতে একটি দলও কাবুলে পৌঁছে গিয়েছে। তালিব প্রশাসনের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠকও করেছেন তাঁরা। দেশের নিরাপত্তা পরিস্থিতিও খতিয়ে দেখবেন তাঁরা। আফগানিস্তানের সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক বহুদিনের। সেটা এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা চলছে।” প্রসঙ্গত, সরকারিভাবে কাবুলের দূতাবাস বন্ধ করেনি ভারত। কিন্তু দশ মাস ধরে নিষ্ক্রিয় হয়ে রয়েছে এই দূতাবাস।

আরও পড়ুন:  Covid 19: সাময়িক স্বস্তি, দেশের দৈনিক কোভিড গ্রাফে পতন, কমল অ্যাকটিভ কেসও
Afghan people waiting for relief materials

ভূমিকম্প, বন্যার পরে এবার কলেরার সমস্যায় ভুগছে আফগানিস্তান। ইতিমধ্যেই রাষ্ট্রসংঘের তরফ থেকে সতর্কতা জারি করা হয়েছে সেদেশে। পরপর আঘাতে বিপর্যস্ত আফগানিস্তানের সাধারণ মানুষ এখন ত্রাণের অপেক্ষা করছে।

আরও পড়ুন:  চীনের বিমান লঙ্ঘন করল দেশের আকাশ

Featured article