34 C
Kolkata

Indian Citizen : গত পাঁচ বছরে ভারতীয় নাগরিকত্ব পেয়েছে ৮৭ শতাংশ পাকিস্থানি

নিজস্ব প্রতিবেদন : বিদেশিদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার ব্যাপারে অবাক করে দেওয়ার মত পরিসংখ্যান পেশ করলে ভারত সরকার । বিগত পাঁচ বছরে যে সমস্ত বিদেশিকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়েছে তার মধ্যে ৮৭ শতাংশই পাকিস্তানের । এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন, বিগত পাঁচ বছরে মোট ৫২২০ জন বিদেশি কে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়েছে । যার মধ্যে ৪৫৫২ জন পাকিস্থানের । এরই মাঝে আরেকটি চমকে দেয়ার মতো তথ্য হল , ২০১৭ সাল থেকে ৬ লক্ষেরও বেশি ভারতীয় তাঁদের নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন । গড়ে প্রতি বছর ১ লক্ষ ২১ হাজার ৬৩২ জন ভারতীয় নাগরিকত্ব ছেড়েছেন। অন্যদিন তার তুলনায় বিগত পাঁচ বছরে গড়ে মাত্র ১০৪৪ জন ভারতীয় নাগরিকত্ব নিয়েছেন । এর মানে দাঁড়ায়, যে পরিমাণ ব্রেন ড্রেন হয়েছে তার তুলনায় নাগরিকত্ব নেওয়ার হার এক শতাংশ।

আরও পড়ুন:  Tripura Bypolls ত্রিপুরার উপনির্বাচনের উপসংহার
আরও পড়ুন:  Tripura Bypolls ত্রিপুরার উপনির্বাচনের উপসংহার

স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ভারতীয়দের সবচেয়ে পছন্দের গন্তব্য আমেরিকা। তবে তা যৎসামান্য। পাঁচ বছরে মাত্র ৭১ জন মার্কিন নাগরিক ভারতীয় নাগরিকত্ব গ্রহণ করেছেন। কিন্তু এদিকে, ভারতীয় নাগরিকত্ব গ্রহণে শীর্ষে রয়েছে পাকিস্তান। দ্বিতীয় ও তৃতীয়স্থানে আফগানিস্তান এবং বাংলাদেশ।

উল্লেখ্য, ‘ ধর্মীয় নির্যাতন’- এর কারণে ভারতে আশ্রয় দেওয়ার জন্যই সিএএ আনার কথা ঘোষণা করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু সংসদে সেই বিল পাস ও রাষ্ট্রপতির সম্মতি মেলার পরেও সিএএ-র রুল তৈরি করতে পারেনি মন্ত্রক। গত মাসেই বিধি তৈরির জন্য সংশ্লিষ্ট সংসদীয় কমিটির কাছে আরও তিন মাস সময় চেয়েছে।

Featured article