33 C
Kolkata

চিনা দখলদারি রুখতে প্রস্তুত ভারতীয় সেনা

নিজস্ব সংবাদদাতাঃ লাদাখের পর অরুণাচল প্রদেশ। ইতিমধ্য়ে লাদাখের সীমান্ত নিয়ে ভারতের সঙ্গে অশান্তি চলছে।তারমধ্য়ে ফের অরুণাচল প্রদেশের ও পর নজর পরেছে লালফৌজের। চিন কোনওদিন অরুণাচল প্রদেশকে ভারতের অংশ বলে মনে করেনি।

সাম্রাজ্যবাদে আগ্রাসী চিন দক্ষিণ এশিয়ার বুকে ক্রমাগত নিজের জমি দখলে একরোখা ভাবে এগিয়ে চলেছে। ভারতের কাছে বড় ধাক্কা খাওয়ার পরে ধীরে ধীরে পিছু হটতে শুরু করে লালফৌজ।পূর্ব লাদাখ ও অরুণাচল প্রদেশ সীমান্তে চোখ রাঙানি ক্রমশ বাড়ছে চিনা সেনা।

চিনা দখলদারি রুখতে সবরকম প্রস্তুতি রাখছে ভারতীয় সেনা। পার্বত্য এলাকায় মোতায়েন করা হয়েছে এম-৭৭৭ হাউইৎজার, সুইডিশ বোফর্স ও বিমান ধ্বংসকারী আপগ্রেডেড এল-৭০ গান। বুধবার সরকারি আধিকারিকরা একথা জানিয়েছেন।মাসকয়েক আগেই ভারতীয় সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছিল এম-৭৭৭ আলট্রালাইট হাউইৎজার।

পাশাপাশি, সরকারি সূত্রে জানানো হয়েছে, চিনা আগ্রাসনের মোকাবিলায় মাস দু’য়েক আগে মোতায়েন করা হয় এল-৭০ গানও। লাদাখ সংঘাতের প্রেক্ষিতেই অরুণাচল সীমান্তে সব পরিস্থিতির জন্য তৈরি থাকছে ভারত। পিপলস লিবারেশন আর্মির গতিবিধি ওপর নজর রাখার জন্য সেনা উচ্চমানের ক্যামেরা এবং সিনথেটিক অ্যাপারচার রাডার স্থাপন করেছে।

Featured article

%d bloggers like this: