21 C
Kolkata

রাষ্ট্রপুঞ্জের মহাসচিবের ‘আকাঙ্খায়’ আকাঙ্খা

নিজস্ব প্রতিবেদন: আমেরিকায় বাইডেন প্রশাসনের উপরাষ্ট্রপতির পর রাষ্ট্রপুঞ্জের মসনদেও কি এবার ভারত বংশোদ্ভূত! ২০১৭ তে রাষ্ট্রপুঞ্জের (United Nations) মহাসচিব হন অ্যান্টোনিও গুটেরেস (António Guterres)। চেয়ারের মেয়াদ খতমের মুখে। তাই মনোনয়নপত্র জমা পড়তে শুরু করেছে।

৭১বছরের গুটেরেসকে টেক্কা দিতে পা বাড়ালেন ৩৪ এর অরোরা আকাঙ্খা। টক্কর দিতে আকাঙ্খা এও বলেছেন, রাষ্ট্রপুঞ্জের প্রতিশ্রুতি গুটেরেস রাখতে পারেননি(“He’s failed as a leader in reforming the institution”)। বর্তমানে রাষ্ট্রপুঞ্জের উন্নয়ন প্রকল্প বিভাগ বা UNDP তে অডিট কো-অর্ডিনেটর পদে আছেন আকাঙ্খা। ৬ বছর বয়সে বাবা-মায়ের সঙ্গে সৌদি আরব যান আকাঙ্খা। অনাবাসী ভারতীয় নাগরিকত্ব রয়েছে তাঁর, সঙ্গে আছে কানাডার পাসপোর্ট।

UN পরিবর্তন করার একটি ভিডিও করেছেন আকাঙ্খা। তিনি সেখানে সরাসরি বলছেন, এবার রাষ্ট্রপুঞ্জের সময় এসেছে রাজনৈতিক নেতাদের হয়ে পরিষেবা না দিয়ে,মানুষের জন্য কাজ করার। এটা নতুন UN বানানোর সময়। আমি পরিবর্তনের সময়ের,আমি অপেক্ষা করবো না, আমি ছিনিয়ে নিয়ে বদল ঘটাবো।

আরও পড়ুন:  অন্ধ্রপ্রদেশের নতুন রাজধানীর নাম ঘোষণা মুখ্যমন্ত্রীর

উনাইটেড নেশনসের মহাসচিব হওয়ার আগে প্রাক্তন পোর্তুগিজ প্রধানমন্ত্রী এবং UN Refugee Agency র প্রধান ছিলেন গুটেরেস। এই নিয়ে একটি সাক্ষাৎকারে আকাঙ্খা বলেছেন, উনি(গুটেরেস) রিফিউজিদের নেতা হিসেবেও অক্ষম। তাদেরকেও ঠিক মতো পরিচালনা করতে পারেননি। আমিও রিজিউজি পরিবারের,আর উনিও। তাই আশা করবো উনি রিজিউজিদের ব্যথাটা বোঝেন।

Featured article

%d bloggers like this: