28 C
Kolkata

কাবুলে ঢুকছে আইএস-জইশ-লস্কর জঙ্গিরা

নিজস্ব সংবাদদাতা : আফগানিস্তান এখন ‘ইসলামিক এমিরেটস অফ আফগানিস্তান’। এহেন পরিস্থিতিতে প্রকাশ্যে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। জানা গিয়েছে, কাবুলে প্রবেশ করেছে ইসলামিক স্টেট, আল কায়দা, জইশ-ই-মহম্মদ ও লস্কর-ই-তইবার জঙ্গিরা।

গোটা বিশ্বের উদ্বেগ বাড়িয়ে জানা গিয়েছে, তালিবানের পতাকা হাতে নিয়ে কাবুলের বেশকিছু জায়গায় আসর জমিয়েছে এই বিদেশি জেহাদিরা।এই সন্ত্রাসবাদী সংগঠনগুলির রাশ সেই অর্থে তালিবান নেতাদের হাতে নেই। ফলে সংগঠনগুলি বর্তমানে একজোট থাকলেও নিকট ভবিষ্যতে তাদের মধ্যে সংঘর্ষের আশঙ্কা থাকছে।

বিদেশী জেহাদিদের কার্যত জামাই আদরে স্বাগত জানিয়েছে তালিবান নিয়ন্ত্রিত প্রশাসন। ফলে ভারতের দোরগোড়ায় আবারও শক্তিবৃদ্ধি করতে চলেছে ইসলামিক স্টেট বলে আশঙ্কা। তালিবানের প্রতিষ্ঠাতা প্রয়াত মোল্লা ওমরের ছেলে মোল্লা ইয়াকুব কাবুলে এসেছে। সে তালিবান বাহিনীর ‘চিফ অফ অপারেশনস’।

আরও পড়ুন:  বাঙালি মানেই উৎসব ! আর মিষ্টি ছাড়া বাঙালির উৎসব কি পূর্নতা পায় ?
আরও পড়ুন:  Hijab Controversy: সাংবাদিক হিজাব না পরায় সাক্ষাৎকার বাতিল করলেন রাষ্ট্রপতি

কাবুল-সহ গোটা দেশে তালিবান নেতৃত্ব সুদৃঢ়ভাবে প্রতিষ্ঠা করাই তার পরবর্তী কাজ।দোহায় তালিবানের রাজনৈতিক কার্যালয়ের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করা একজন আফগান মানবাধিকার কর্মী বলেন, আগামী কয়েকদিন খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ, তালিবান নেতৃত্বের আদেশ লঙ্ঘন করে জঙ্গিগোষ্ঠীগুলি তাদের নিজস্ব অভিযান শুরু করতে পারে।

Featured article

%d bloggers like this: