28 C
Kolkata

ট্রাম্পকে হারিয়ে হোয়াইট হাউস বাইডেনের দখলে

নিজস্ব সংবাদদাতা : ৭৮ বছরের ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হচ্ছেন। বাইডেন পেনসিলভেনিয়া থেকে ৬টি ইলেক্টোরাল ভোট জিতে ২৭০এর ম্যাজিক সংখ্যায় পৌঁছে গেছেন।

জো বাইডেন জিতে্ছেন অ্যারিজোনা, উইসকনসিন ও মিশিগান যেগুলিতে ২০১৬-তে জিতেছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রা্ম্প।৪৮ বছর আগে মার্কিন সিনেটে প্রথম প্রবেশ করেছিলেন বাইডেন। ৪৮ বছর ধরে দীর্ঘ লড়াইয়ের অবসান হল তাঁর। এবার আমেরিকার শাসনভারের দায়িত্ব হাতে পেলেন তিনি। হোয়াইট হাউস দখলে চলে এল জো বাইডেনের। শুক্রবার ‘ডিসিশন ডেস্ক’-এর সদর দফতর থেকে বাইডেনকে জয়ী ঘোষণা করা হয়েছিল।

আমেরিকার গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভেনিয়াতে ২০ টি আসন পেয়েই বাইডেনের জয়কে নিশ্চিত ঘোষণা করেছিল ‘ডিসিশন ডেস্ক’। এবার তাদের গণনাকে সত্যি প্রমাণিত করে মার্কিন রাষ্ট্রপতি পদে জয়লাভ করলেন জো।ঐতিহালিক জয়ের পর টুইট করে বাইডেন বলেন, ‘আমেরিকা আমি সম্মানিত যে তুমি আমাকে পছন্দ করেছ আমাদের মহান দেশকে নেতৃত্ব দেওয়ার জন্য’।এর আগে তিনি দুদফায় বারাক ওবামার প্রেসিডেন্ট থাকার সময় আমেরিকার ভাইস প্রেসিডেন্ট ছিলেন।

আরও পড়ুন:  সীমান্ত কি বন্ধ করা হবে?
আরও পড়ুন:  ভারতকে কোনও বার্তা দেয়নি আমেরিকা

বাইডেনের আছে আইনের ডিগ্রি। তিনি মার্কিন সেনেটে ৬ বার পুনর্ণির্বাচিত হন। বাইডেন দুবার এর আগে প্রেসিডেন্সিয়াল নির্বাচনে ব্যর্থ হন। এটা ছিল তার হোয়াইট হাউসে্র জন্য তৃতীয়বারের লড়াই। ওদিকে ইতিহাস গড়লেন বাইডেনের রানিং মেট কমলা হ্যারিস। ভারতীয় বংশোদ্ভূত কমলা প্রথম কৃষ্ণাঙ্গ আমেরিকান হিসেবে দেশের ভাইস প্রেসিডেন্ট হচ্ছেন।কিন্তু জো বাইডেন বা কমলা হ্যারিসের জয়ের খবর আসার অনেক আগেই ভারতের সোশ্যাল মিডিয়া ইউজাররা টুইটারে মজার ছলে মার্কিন ভাইস প্রেসিডেন্টের সরকারি বাসভবনের নাম পাল্টে রাখলেন ‘কমলা বিলাস’।

সেভাবে একটি ছবিও টুইটারে পোস্ট করেছে নেটিজেনরা। কমলার ভারতীয় বংশধারাকে সম্মান জানিয়েই এই পোস্ট। প্রসঙ্গত, মার্কিন ভাইস প্রেসিডেন্টের সরকারি বাসভবনের আসল ঠিকানা ‘নম্বর ওয়ান অবজার্ভেটরি সার্কল্’। যা কিনা হোয়াইট হাউস থেকে কয়েক মাইল দূরে মার্কিন নেভাল অবজার্ভেটরির একতলায় অবস্থিত। এদিকে ১৯৯২-এ রিপাবলিকান জর্জ বুশের পর এই প্রথম বর্তমান প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প পুনর্নির্বাচনে হারলেন। রিপাবলিকানরা অর্থাত্ ট্রাম্প সমর্থকরা এই ফলাফলে সন্তুষ্ট না হতে পেরে দেশ জুড়ে তাণ্ডব চালাচ্ছে। তাদের মুখে একটাই শ্লোগান শোনা যাচ্ছে, ‘স্টপ দ্যা কাউন্টিং, স্টপ দ্যা স্টিল’। ‘উই ডোন্ট ওয়ান্ট বাইডেন , উই অনলি ওয়ান্ট রিভেঞ্জ’ -লেখা প্লাকার্ড নিয়ে রাস্তা ঘাটে ঘুরে উত্তেজনা ছড়াচ্ছে বিক্ষোভকারীরা ।

আরও পড়ুন:  বিদেশের মাটিতে কি ভারতীয়রা সুরক্ষিত
আরও পড়ুন:  মানুষেরই নতুন প্রজাতির খোঁজ মিলল ফিলিপিন্সের গুহায়

Related posts:

Featured article

%d bloggers like this: