22 C
Kolkata

জাতিবিদ্বেষ রুখতে হবে বার্তা বাইডেনের

নিজস্ব সংবাদদাতা : বিগত কয়েকমাসে আমেরিকায় জাতিবিদ্বেষ ভয়ানক আকার ধারণ করেছে। পুলিশের গুলিতে মারা গিয়েছেন কয়েকজন কৃষ্ণাঙ্গ। যার প্রতিবাদে উত্তাল আমেরিকা। এমোরি বিশ্ববিদ্যালয় এক সংক্ষিপ্ত বক্তব্যে সেই প্রসঙ্গই তুলে ধরলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ।

তিনি বলেন, এশিয়া -আমেরিকানদের বিরুদ্ধে যে বিদ্বেষ চলছে তা আমেরিকানরা মেনে নিতে পারছেন না। গত সপ্তাহে আটলান্টার তিনটি ম্যাসাজ পার্লার তথা স্পা-য়ে আট জনকে গুলি করে খুন করেছে ২১ বছরের শ্বেতাঙ্গ যুবক রবার্ট এ লং।

তদন্তকারীরা যদিও এর পিছনে অর্থনৈতিক উদ্বেগ ও যৌন আসক্তিকে কারণ হিসেবে চালানোর চেষ্টা করেছে। কিন্তু এর বিরুদ্ধে অনেকেই প্রতিবাদে সামিল হচ্ছেন। ফলে পরিস্থিতি অন্য আকার ধারণ করছে আমেরিকায়। ফলে বাইডেন জাতিবিদ্বেষ নিয়ে সতর্ক করলেন মার্কিনীদের।

আরও পড়ুন:  কখনও অট্টহাসি কখনও আর্তনাদ! আজও এই শহর জুড়ে ঘুরে বেড়ায় অতৃপ্ত আত্মারা

তিনি বলেন, ‘আমেরিকায় জাতিবিদ্বেষ, বিজাতীয় ভীতি ও প্রাদেশিকতার মতো সমস্যা রয়েছে। শ্বেতাঙ্গ আধিপত্যবাদ, জাতিবিদ্বেষের মতো বিষে জর্জরিত আমেরিকা। তবে এদেশে ঘৃণার কোনও জায়গা নেই।

গোটা বিশ্বের কোথাও বিদ্বেষকে জায়গা দেওয়া উচিত নয়। এর বিরুদ্ধে আমাদের একসঙ্গে লড়াই করতে হবে। জাতিবিদ্বেষ রুখতে আইনের পাশাপাশি নিজের হৃদয় পরিবর্তন করতে হবে আমাদের।’

Featured article

%d bloggers like this: